বই উৎসবে নৌকার পক্ষে ভোট চেয়ে লিফলেট বিতরণ করলেন এক অধ্যক্ষ, কারণ দর্শানোর নোটিশ দিলো শিক্ষা অফিস

// এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: ১ জানুয়ারি বছরের প্রথম দিনে সারা দেশের ন্যায় দিনাজপুরের খানসামা উপজেলায় বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম উদ্বোধন হয়েছে। কিন্তু এদিন ব্যতিক্রম চিত্র দেখা গেছে উপজেলার হোসেনপুর উচ্চ বিদ্যালয়ে। এই অনুষ্ঠানে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী আবুল হাসান মাহমুদ আলীর পক্ষে ভোট চেয়ে লিফলেট বিতরণ করেন হোসেনপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোনায়েম খান। সেই অধ্যক্ষের কাছে বই উৎসবে নির্বাচনী প্রচারণায় ব্যবস্থা গ্রহণের জন্য কেন উর্দ্ধতন কর্তৃপক্ষকে কেন অবগত করা হবে না তার জন্য ৩ কার্যদিবসের মধ্যে জবাব দিতে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস চিঠি দিয়েছে। 

সোমবার (১ জানুয়ারী) সকালে ঐ স্কুল মাঠে আয়োজিত বই উৎসব অনুষ্ঠানে এই বক্তব্য দেন এই অধ্যক্ষ। এই সময় উপস্থিত ছিলেন ভেড়ভেড়ী ইউপি চেয়ারম্যান রিয়াজুল ইসলাম বাবুল ও অত্র প্রতিষ্ঠানের শিক্ষক ও গন্যমাণ্যরা। পরে অধ্যক্ষ তাঁর নিজ ব্যবহৃত Monaem Khan Monaem ফেসবুক আইডিতে কয়েকটি ছবি ও বক্তব্যের ভিডিও পোস্ট করেন।

তিনি সেই ভিডিও ও ছবির সাথে ক্যাপশনে তিনি লিখেন শুভ নববর্ষ ২০২৪ ইং। বছরের প্রথম দিনেই হোসেনপুর উচ্চ বিদ্যালয় মাঠে বই বিতরণ হচ্ছে । উক্ত অনুষ্ঠানে অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ২ নং ভেরি ভেরি ইউনিয়নের চেয়ারম্যান অধ্যক্ষ হোসেনপুর ডিগ্রী কলেজ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তি , শিক্ষক কর্মচারী ছাত্র-ছাত্রীবৃন্দের উপস্থিতিতে নৌকা মার্কার প্রার্থী সাবেক সফল পররাষ্ট্রমন্ত্রী , সভাপতি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি জনাব আবুল হাসান মাহমুদ আলী এমপি মহোদয় এর পক্ষে ভোট চান ও বক্তব্য রাখেন জনাব মোনায়েম খান।

এই ভিডিওতে দেখা যায় তিনি বলেন, আমাদের বাড়ির পাশে মন্ত্রী মহোদয়ের বাড়ি। তিনি আবারো দাঁড়িয়েছেন। আমরা শিশুদের জন্য বলতেছি, তোমরা যদিও ভোটার না। আমার কাছে কিছু পোস্টার আছে তোমাদেরকে দিব। প্রত্যেকে বাড়ি বাড়ি গিয়ে তোমাদের বাবা আমাকে বলবে উনাকে ভোট দিলে উনি আবার এমপি হবে, মন্ত্রী হবে। আমাদের যে প্রতিষ্ঠানগুলো পিছিয়ে আছে, ভবন নেই, স্কুলে ভবন নাই, মাদ্রাসায় ভবন নাই কলেজে ভবন নাই, তাহলে উনি হলে যদি আবার এই বিল্ডিং গুলো দেন। উনি এই ছবিটা দেখে খুশি হবে যে বই দেওয়ার পাশাপাশি উনার পোস্টার দিয়েছি। উনি দাড়াইছেন ৭ তারিখে ওনার ভোট। তোমাদের বাবা মাকে বলবা, আমাদের একজন এমপি দাড়াইছে স্যার বলছে ভোটটা দিতে।

এ বিষয়ে হোসেনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম বলেন, পার্শ্ববর্তী কলেজের অধ্যক্ষ হিসেবে তাঁকে দাওয়াত দিয়েছি কিন্তু তিনি এখানে এসে তাঁর বক্তব্যে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে নির্বাচনী প্রচারণা চালাবে এটা ভাবতে পারি নাই। এটা মোটেও ঠিক করে হয়নি। তিনি ব্যক্তিগত ভাবে এটি করেছে।

অভিযুক্ত হোসেনপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোনায়েম খানের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি কল রিসিভ করেননি।

এবিষয়ে মাধমিক শিক্ষা অফিসার মঞ্জুরুল হক বলেন, বই উৎসব সারাদেশে উৎসবমুখর পরিবেশে উদযাপন করা হচ্ছে। এখানে নির্বাচনী প্রচার-প্রচারণার কোন সুযোগ নেই। বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

ইউএনও এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা মো: তাজ উদ্দিন বলেন, বিষয়টি অবগত হয়েছি। গুরুত্ব সহকারে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

দিনাজপুর-৪ আসনের নির্বাচনী দায়িত্বে থাকা স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাহবুবউল করিম বলেন, বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখা হচ্ছে।