আজ কবি সামসুল আলম মন্ডলের জন্মদিন

// চাটমোহর (পাবনা) প্রতিনিধি

“হৃদয়ে চলনবিল” কাব্যগ্রন্থের প্রণেতা, পাবনার চাটমোহরের কৃতি সন্তান কবি সামসুল আলম মন্ডলের জন্মদিন আজ (০১ জানুয়ারী। চলনবিলের চাটমোহরের ছাওয়ালদহের পাড়ে অবস্থিত চিনাভাতকুর গ্রামে ১৯৫৩ সালের ১ জানুয়ারি জন্মগ্রহন করেন তিনি। আজ ৭২ বছর বয়সে পা রাখছেন প্রবীন এ কবি।

কবি সামসুল আলম মন্ডল চিনাভাতকুর গ্রামের মরহুম লবু মন্ডলের ছেলে। মাতা মরহুমা সুমতি। দীর্ঘদিন যাবৎ তিনি লিখে চলেছেন। ১৯৯০ সালে একটি দেয়াল পত্রিকায় প্রথম তার লেখা প্রকাশিত হয়। ২০১০ সাল থেকে এ পর্যন্ত বেশ কিছু যৌথ কাব্যগ্রন্থেও স্থান পেয়েছে তার লেখা। “শেয়াল মামা”, “বিড়াল মাসী” ও “নতুন সাথী” নামক তিনটি শিশুতোষ ছড়ার বইও প্রকাশ করেছেন তিনি। কবিতা ও ছড়া’র পাশাপাশি লেখেন গানও। ২০১৪ সালে তিনি বাংলাদেশ টেলিভিশনে গীতিকার হিসেবে তালিকাভুক্ত হন।

চলনবিলের কাদা-মাটি গায়ে মেখে বেড়ে ওঠা এই কবির লেখা প্রাণস্পর্শী কবিতাগুলো থেকে বেরোয় কাদা-মাটির গন্ধ। তার লেখায় ঘুরে ফিরেই চলে আসে চলনবিল। ইতিহাস, ঐতিহ্য, প্রাণ, প্রকৃতি, প্রেম, বিরহ তার লেখার প্রধান উপজীব্য বিষয়। খুব সাধারণ বিষয়, শব্দ সাজিয়ে তিনি যখন একটি কবিতা লিখেন তখন সে কবিতাটিই হয়ে ওঠে অসাধারণ, পাঠককে বিমুগ্ধ করার মতো। 

কবি তার জন্মদিন উপলক্ষে সকলের নিকট দোয়া কামনা করেছেন।