বিশিষ্ট কবি ও লেখক ডাঃ আব্দুল হালিম মাস্টারের প্রথম মৃত্যু বার্ষিকী আজ

// নিজস্ব প্রতিনিধিঃ
পাবনা জেলার বিশিষ্ট কবি, লেখক, সাহিত্য সংগঠক, সমাজ সংগঠক ডাঃ আব্দুল হালিম মাস্টার এর প্রথম মৃত্যু বার্ষিকী আজ ৩১শে ডিসেম্বর ২০২৩ইং৷ কবি ডাঃ আঃ হালিম মাস্টার ১২ই নভেম্বর ১৯৫৮ইং পাবনা জেলার আটঘটিয়া উপজেলার লক্ষীপুর ইউনিয়নের ফলিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তার শৈশব কেটেছে পারিপাশ্বিক অবজ্ঞা অবহেলা ও তুচ্ছ তাচ্ছিল্যে!
প্রথমে আজব ফুল নামে একটি কবিতা লিখে কবি হিসেবে তিনি পরিচিতি পান। অত্যন্ত মেধাবী ও পরিশ্রমী হওয়া সত্ত্বেও আঠার বছর বয়সে প্রথম তার স্কুলের হাতে খড়ি ঘটে। শিশু শ্রমেও শৈশবের অনেকটা সময় ব্যয় করেছেন প্রয়াত এই কবি।
অভিজ্ঞতা লদ্ধ জীবনে তিনি কর্মের সন্ধানে দিগ্বিদিক ছুটেছেন সমান তালে।
তিনি দেশের বিভিন্ন জেলা পরিভ্রমন করার পর পশ্চিম বঙ্গও ভ্রমন করেছেন। তিনি বাস্তব ও জীবন ঘনিষ্ঠ লেখার মাঝে নিজেকে মেলে ধরেছেন সর্বাত্মক ভাবে সবত্র সবখানে। তিনি ব্যক্তি জীবনে বহুমাত্রিক একজন সৃজনশীল মনের মানুষ!
তিনি হিড়িন্দা হালিমপুর হাট বাজার, হিড়িন্দা দাখিল মাদ্রাসা, হিড়িন্দা বাজার জামে মসজিদ, কচুগাড়ী বায়তুন নূর জামে মসজিদ, হিড়িন্দা ঈদগাহ ময়দান সহ অনেক ধর্মীয় ও দাতব্য সমাজ উন্নয়ন মুলক প্রতিষ্ঠানের উদ্যোক্তা ও সংগঠক ছিলেন। মনোয়ারা হালিম পাবলিক লাইব্রেরীর প্রধান উপদেষ্টা ও প্রজন্ম বিতর্ক সংসদ, স্বাধীন বাংলা বেতার শ্রোতা সংসদ, বাংলাদেশ কবিতা ফোরাম, সাহিত্য পত্রিকা “ঝংকার ও সৃজন” এর প্রধান সম্পাদক ছিলেন। আন্তর্জাতিক সাহিত্য সংগঠন “বাংলাদেশ কবিতা সংসদ” পাবনা, কবি সংসদ বাংলাদেশ, ঢাকা ও উত্তরণ সাহিত্য ও সাংস্কৃতি পরিষদ, পাবনার জীবন সদস্য। চলনবিল সাহিত্য কুটির, চলনবিল সাহিত্য সংসদ সহ অসংখ্য সাহিত্য সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন।
তিনি হিড়িন্দা দাখিল মাদ্রাসায় শিক্ষকতা করতেন। অসংখ্য কবিতা, গল্প ও ছড়া লিখেছেন। শতাধিক যৌথ কাব্য গ্রন্থে তার কবিতা প্রকাশিত হয়েছে। তার একক কাব্য গ্রন্থ “স্মৃতির পাতা” ও “স্মৃতির পাতা-২” প্রকাশিত হয়েছে।
তিনি ব্যক্তিজীবনে শিক্ষকতার সঙ্গে (সরকারী প্রশিক্ষন প্রাপ্ত) পল্লী চিকিৎসক হিসেবে আমৃর্ত্যু মানব সেবায় কর্মরত ছিলেন।

তিনি সংসার জীবনে দুই পুত্র ও তিন কন্যা সন্তানের জনক। জৈষ্ঠপুত্র পাবনা জেলার বিশিষ্ট কবি ও চাটমোহর উপজেলার বিশিষ্ট সাংবাদিক-গবেষক এস এম মনিরুজ্জামান আকাশ সহ চার সন্তানই সাহিত্য চর্চা করেন।

গত ৩১শে ডিসেম্বর ২০২২ইং “বাংলাদেশ কবিতা সংসদ ও আজিজুল হক সাহিত্য পরিষদ” এর উদ্যোগে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ও পাবনা জেলার বিশিষ্ট কবি-সংগঠক, প্রখ্যাত আইনজ্ঞ পাবনা শহীদ আমিন উদ্দিন আইন কলেজের অধ্যক্ষ, পাবনা জেলা বার
আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও অসহায়ের আইনজীবী খ্যাত অ্যাডভোকেট মোঃ আজিজুল হক এর জন্ম জয়ন্তীর অনুষ্ঠানে অবস্থানরত অবস্থায় বিকেল ৩:৩০ঘটিকায় না ফেরার দেশে পাড়ি জমান। কবি ডাঃ আব্দুল হালিম স্মৃতি সাহিত্য সংসদের উদ্যোগে কর্মসূচী গ্রহন করা হয়েছে।
আজকে কবির প্রথম মৃর্ত্যুবার্ষিকীতে বিদেহী আত্মার মাগফিরাত কামনায় কবি পরিবারের পক্ষ থেকে দোয়া কামনা করেছেন।