লঙ্কানদের গুঁড়িয়ে সেমির দৌড়ে এগিয়ে গেল কিউইরা

// ভারতে চলমান বিশ্বকাপে চরম লড়াই হচ্ছে সেমিফাইনালের একটি টিকিট নিয়ে। সেমিফাইনালের চার দলের মধ্যে তিন দল ইতিমধ্যে নিশ্চিত হয়ে গেছে। বাকী রয়েছে একটি আসন। আর তা দখল করতেই লড়ছে নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান।

যেখানে শ্রীলঙ্কাকে হারিয়ে এগিয়ে গেল কিউইরা। গতকাল বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ৪৬.৪ ওভারে শ্রীলঙ্কা করে ১৭১ রান। জবাবে অর্ধেক ওভারে অর্থাত্ ২৩.২ ওভারে ৫ উইকেট হারিয়ে এই রান টপকে যায় নিউজিল্যান্ড। এই জয়ে ৯ ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে চারে আছে নিউজিল্যান্ড। সেমিফাইনালে উঠতে রান রেটেও (+০.৭৪৩) বেশ শক্ত অবস্থানে আছে তারা। তাই তাদের টপকে সেমিফাইনালে যেতে হলে নিজেদের শেষ ম্যাচে বিশাল ব্যবধানে জিততে হবে পাকিস্তান (+০.০৩৬) ও আফগানিস্তানকে (-০.৩৩৮)।

এদিন মামুলি রানের পুঁজি পেয়ে কিউই দুই ওপেনার ডেভেন কনওয়ে এবং রাচিন রবীন্দ্র শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকেন। ডেভেন কনওয়ে ৪২ বল খেলে করেন ৪৫ রান করে আউট হয়। ৮৬ রানে প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। এক ওপেনার সাজঘরে ফেরার পর বেশিক্ষণ ক্রিজে টিকতে পারলেন না আরেক ওপেনার রাচিন রবীন্দ্র ৩৪ বল খেলে ৪২ রান করে থিকশানার বলে আউট হয়ে ফেরেন তিনি। ৮৮ রানে দুই উইকেট চলে যাওয়ার পর উইকেটে আসেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন।

তবে এদিন নিজেকে খুব একটা মেলে ধরতে পারেনি এই অধিনায়ক। ১৫ বল খেলে ১৪ রান করে ম্যাথিউসের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। অধিনায়ক চলে যাওয়ার পর দলের হাল ধরেন ডেরিল মিচেয়েল। ৩১ বল খেলে ৫ চার এবং ২ ছয়ে ৪৩ রান করে ফেরেন এই ব্যাটার। এরপর মার্ক চাপম্যান ৭ রান করে রান আউটে কাটা পড়েন তিনি। এরপর গ্লেন ফিলিপস ১৭ এবং টম লাথামের ২ রানে ৫ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় নিউজিল্যান্ড।

এর আগে গতকাল ব্যাটিংয়ে নেমে শুরুতেই চাপে পড়ে শ্রীলঙ্কা। কিউইদের বোলিং তোপে ৩২ রানের মধ্যেই টপঅর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে ফেলে তারা। ওপেনার পাথুম নিসাঙ্কা ২, কুশাল মেন্ডিস ৬ ও সাদেরা সামারাভিক্রমা আউট হন ১ রানে। ৩ উইকেট পড়ে গেলেও মারমার-কাটকাট স্টাইলে ব্যাট করতে থাকেন ওপেনার কুশাল পেরেরা। মাত্র ২২ বলে হাফসেঞ্চুরি তুলে নেন তিনি। এরই মধ্যে ৮ রানে বিদায় নেন চারিথ আসালাঙ্কা। ম্যাথিউস ২৭ বল খেলে ১৬ রান করে ফেরেন।

স্কোর বোর্ডে আর ১ রান যোগ হওয়ার পর বিদায় নেন সিলভা। ২৪ বলে ১৯ রান করেন সিলভা। চামিরাকে ফিরিয়ে তাদের ১৫ রানের জুটি ভাঙেন রাচিন রবীন্দ্র। ২০ বলে চামিরা করেন ১ রান। চামিরা-থিকশানা জুটির মতো থিকশানা-মদুশাঙ্কা জুটিও দীর্ঘক্ষণ ধরে ক্রিজে টিকে থাকেন। এ সময় কিছু রানও তোলেন তারা। থিকশানার পাশাপাশি মদুশাঙ্কাও স্কোর বোর্ডে অবদান রাখছিলেন। ৪৩ রানের জুটির পর মদুশাঙ্কা ১৯ রানে আউট হলে ইনিংস শেষ হয় শ্রীলঙ্কার। ৯১ বলে ৩৮ রান করে অপরাজিত ছিলেন থিকশানা।

এদিকে লঙ্কানদের এই হারে অনেকটাই স্বস্তি ফিরেছে টাইগার শিবিরে। শ্রীলঙ্কার এই ম্যাচ হারের পর পয়েন্ট টেবিলের ৯ নম্বরে অবস্থান করছে এবং বাংলাদেশ টেবিলের ৮ নম্বরে। আগামীকাল নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেলে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার জন্য আর কোনো বাধা থাকবে না বাংলাদেশের। এমনকি অস্ট্রেলিয়ার কাছে খুব বেশি বড় ব্যবধানে না হারলেও রান রেটে এগিয়ে থাকলে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার সুযোগ পাবে বাংলাদেশ।