পাবনায় মিনি গার্মেন্টস শিল্প সমৃদ্ধ করণে এসএইপি প্রকল্পের সমাপনি অনুষ্ঠান অনুষ্ঠিত

// পাবনা প্রতিনিধি : অর্গানাইজেশন ফর সোসাল অ্যাডভোন্সমেন্ট এন্ড কালচারাল অ্যাক্টিভিটিস (ওসাকা) এর উদ্যোগে পাবনায় মিনি গার্মেন্টস শিল্প সমৃদ্ধ করণে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) প্রকল্পের সমাপনি অনুষ্ঠান বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। 

জেলার ১ হাজার ৮‘শ মিনি গার্মেন্টস বস্ত্র উৎপাদনকারী ও বিপনন কারী প্রতিষ্ঠান এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হতে পেরেছে বলে উদ্যোক্তারা জানান।

তিন বছর মেয়াদী প্রকল্পের সমাপনী সভায় সভাপতিত্ব করেন ওসাকার নির্বাহী পরিচালক বিশিষ্ট কবি সাহিত্যিক সাংবাদিক মজিদ মাহমুদ। প্রধান অতিথি ছিলেন পাবনা প্রেসক্লাবের সভাপতি এ বি এম ফজলুর রহমান। বিশেষ অতিথি ছিলেন আরও অতিথি ছিলেন পাবনা প্রেসক্লাবের সাবেক সিনিয়র সহসভাপতি, চ্যানেল আই ও দৈনিক যুগান্তর স্টাফ রির্পোটার আখতারুজ্জামান আখতার, হোসিয়ারি ম্যানুফ্যাকচারার গ্রæপের সাবেক সভাপতি মনির হোসেন পপি, ওসাকার পরিচালক মাজহারুল ইসলাম, উপ-পরিচালক সাইফুল ইসলাম। 

অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ওসাকার সিনিয়র এ্যাডমিন শামসুজ্জামান প্রিন্স। এই কর্মসুচির সাফল্য তুলে ধরে বক্তব্য দেন ম্যানেজার আরমান আলী। পরে ক্ষুদ্র উদ্যোক্তাদের সফলতা বিষয়ে ভিডিও প্রদর্শন করা হয়। এ সময় পাবনার শতাধিক ক্ষুদ্র গার্মেন্টস উদ্যোক্তাসহ সাংবাদিক, নারী উদ্যেক্তা ও সামাজিক সাংস্কৃতিক ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তিন বছর মেয়াদী এই প্রকল্পে পাবনা জেলার পাবনা সদর ও ঈশ্বরদী উপজেলার ছয়টি ইউনিয়নে বিশ্বব্যাংকের অর্থায়নে পল্লী সহায়ক কর্ম সংস্থান ফাউন্ডেশনের এসইপি প্রকল্পের মাধ্যমে গার্মেন্টস খাতের মোট ১ হাজার ৮ শত উদ্যোক্তাদের বিভিন্ন প্রশিক্ষণ যোগাযোগসহ প্রযুক্তিগত ও ১৬ কোটি টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়। 

এ বিষয়ে ক্ষুদ্র উদ্যোক্তাদের নিকট জানতে চাইলে তারা জানান, এই প্রকল্পের মাধ্যমে তারা অনেক অজানা বিষয়ে জ্ঞান অর্জন করে তা ব্যবসায় প্রয়োগ করে তাদের ব্যবসায়িক পরিধি বৃদ্ধি করতে সক্ষম হয়েছেন। এ ধরনের প্রকল্প চলমান থাকলে তারা আরও উপকৃত হবে বলে বিভিন্ন ক্ষুদ্র উদ্যোক্তা জানিয়েছেন।