জো বাইডেনের হুঁশিয়ারি

এবার হুঁশিয়ারি বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের ওপর ক্রমাগত হামলার জবাবে গতকাল শুক্রবার সিরিয়ার পূর্বাঞ্চলে থাকা ইরানের রেভ্যুলিউশনারি গার্ডের দুটি অস্ত্র ও গোলাবারুদের গুদামে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। এরপরেই কংগ্রেস নেতাদের চিঠি দিয়েছেন জো বাইডেন। সেইসঙ্গে মার্কিন সেনাদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে আরও পদক্ষেপ নেওয়ার বার্তা দিয়েছেন। খবর টাইমস অব ইসরায়েল, বিবিসি।

বাইডেন চিঠিতে লিখেছেন, প্রতিরোধ স্থাপন ও ক্রমবর্ধমান ঝুঁকি সীমিত করতে এবং বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে হামলা চালানো হয়েছে। আমাদের সেনাদের সুরক্ষা দিতে ও রক্ষা করতে, যুক্তরাষ্ট্র এবং আমাদের অংশীদারদের বিরুদ্ধে চলমান সিরিজ আক্রমণ অবনমিত ও ব্যাহত করতে আমি হামলার নির্দেশ দিয়েছি। সেইসঙ্গে ইরান এবং ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীগুলোকে যুক্তরাষ্ট্রের সেনাদের ওপর আরও আক্রমণ পরিচালনা বা সমর্থন করা থেকে বিরত করার জন্য এসব হামলা।

এর আগে গতকালের হামলা নিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, ইরাক ও সিরিয়ায় থাকা মার্কিন সামরিক ঘাঁটিগুলো লক্ষ্য করে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর চালানো সাম্প্রতিক হামলার জবাবে এই হামলা চালানো হয়েছে। এক বিবৃতিতে তিনি বলেন, মার্কিন বিমান হামলাগুলো ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান সংঘাত থেকে বিচ্ছিন্ন এবং ভিন্ন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাত শুরুর পর থেকে মার্কিন ও যৌথবাহিনীর সদস্যরা ইরাকে ১২ বার এবং সিরিয়ায় চার বার হামলার শিকার হয়েছে