আগৈলঝাড়ায় ঝুঁকিপূর্ণ ব্রিজটি মাঝখানে ভেঙ্গে রড বের হলেও এলজিইডি বিভাগ থেকে সংস্কারের কোন উদ্যোগ নেই

// অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে :
বরিশালের আগৈলঝাড়ায় একটি ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে শিক্ষার্থীসহ সাধারণ লোকজন। ব্রিজের মাঝে গর্ত হয়ে রড বের হয়ে যাওয়ায় ভোগান্তিতে পরেছে কয়েকটি গ্রামের শতশত কোমলমতি শিক্ষার্থীসহ এলাকাবাসী। জরাজীর্ণ ব্রিজটি দীর্ঘ কয়েক বছর ধরে সংস্কারের কোন উদ্যোগ নেয়নি এলজিইডি বিভাগ। প্রতিদিন শতশত মানুষ জীবনের ঝুঁকি নিয়ে এই জরাজীর্ণ ব্রিজ দিয়ে পারাপার হচ্ছেন। এতে লোকজন প্রায়ই দুঘর্টনার শিকার হচ্ছেন।
স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার রতœপুর ইউনিয়নের পশ্চিম মোল্লাপাড়া গ্রামের সরকার বাড়ি সংলগ্ন খালের উপর একযুগ পূর্বে একটি ব্রিজ নির্মাণ করা হয়েছিল। ব্রিজটি নির্মাণের ৬-৭ বছর যেতে না যেতেই বিভিন্ন স্থান ভেঙ্গে রড বের হয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়। ওই গর্তে স্থানীয়রা বস্তায় করে মাটি দিয়ে যানবাহন নিয়ে চলাচল করছে। মাঝে মধ্যে ব্রিজ দিয়ে মোটরসাইকেল, ভ্যান ও ইজিবাইক চলাচল করতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছে। ওই ব্রিজ দিয়ে স্কুল, কলেজের শিক্ষার্থীসহ প্রতিদিন শতশত লোকজন চলাচল করছে। প্রতিদিন রাতেই ব্রিজ দিয়ে চলাচল করতে গিয়ে দুর্ঘটনা কবলিত হচ্ছে সাধারণ মানুষজন। বর্তমানে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হওয়ায় স্থানীয়রা চলাচল করতে পারছেনা। সীমাহীন দূর্ভোগে পরেছে আশেপাশের কয়েক গ্রামের শতশত কোমলমতি শিক্ষার্থী ও সাধারণ লোকজন। বিকল্প কোনো যাতায়াতের পথ না থাকায় মরণফাঁদ জেনেও ওই ব্রিজ দিয়ে গ্রামবাসীসহ বৃদ্ধ ও কোমলমতি শিশুরা চলাচল করছে। ব্রিজটি উপরের ঢালাই খসে পরলেও স্থানীয় জনপ্রতিনিধিদের কোন নজর নেই ওই ব্রিজের দিকে। কিন্তু ওই ব্রিজ দিয়ে কোন যানবাহনই চলাচল করতে পারছে না।
এলজিইডি বিভাগের উপজেলা প্রকৌশলী রবীন্দ্র চক্রবর্তী সাংবাদিকদের বলেন, এই ব্রিজটির অবস্থা খুবই বেহাল। সরেজমিন পরিদর্শন করে অতিসত্বর পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।