রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি হস্তান্তর ৫ অক্টোবর ভার্চুয়ালি যোগ দিবেন শেখ হাসিনা পুতিন

// আব্দুল জব্বার, পাবনা ::
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) জ্বালানি হিসেবে ব্যবহৃত ইউরেনিয়াম আগামী ৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য রাশিয়া থেকে আনা ইউরেনিয়াম (ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল) বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কাছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচেভ আনুষ্ঠানিকভাবে ইউরেনিয়াম হস্তান্তর করবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি। ইতোমধ্যে মন্ত্রী ইয়াফেস ওসমানসহ মন্ত্রণালয় ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের উচ্চপর্যায়ের কর্মকর্তারা রূপপুরে অবস্থান করছেন। রাশিয়া থেকে উচ্চপর্যায়ের প্রতিনিধিদলও রূপপুরে এসেছে।

হস্তান্তর অনুষ্ঠান ঘিরে ঈশ্বরদী উপজেলার রূপপুর এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে। প্রকল্প ও গ্রিনসিটি আবাসিক এলাকা বর্ণিলভাবে সাজানো হয়েছে। গ্রিনসিটির সামনের প্রাচীরে রঙিন চিত্রকর্ম অঙ্কন করা হয়েছে। চিত্রকর্ম এঁকেছেন ঢাকার চিত্রশিল্পী টিপু সুলতান। এসব দেখতে লোকজন ভিড় করছেন।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান চিত্রকর্ম পরিদর্শন করেছেন। এ সময় তিনি বলেন, স্বাধীনতার পর এত বড় প্রাপ্তি এর আগে হয়নি। আমরা এখন বিশ্বে ৩৩তম পারমাণবিক দেশের মর্যাদা অর্জনের পাশাপাশি এ ধরনের টেকনোলজি নিয়ে কাজের সক্ষমতা অর্জন করেছি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটম সেপ্টেম্বরের শেষে দিকে এ প্রকল্পের পারমাণবিক জ্বালানি হিসেবে ব্যবহৃত ইউরেনিয়ামের প্রথম চালান দেশে আনার প্রস্তুতি নিয়েছে। বিমানযোগে রাশিয়া থেকে দেশে আনার পর এ জ্বালানি প্রকল্প এলাকায় আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে হস্তান্তর করা হবে।

ইউরেনিয়াম বিমানবন্দরে পৌঁছানোর পর সেখান থেকে কঠোর নিরাপত্তায় পাবনার ঈশ্বরদীর রূপপুর প্রকল্পে আনা হবে। সেনাবাহিনী, পুলিশসহ বিভিন্ন বিভাগের আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা এ নিরাপত্তার দায়িত্বে থাকবে।

এক লাখ ১৪ হাজার কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পের বেশিরভাগ অর্থই ঋণ সহায়তা হিসেবে দিচ্ছে রাশিয়া। রূপপুর পারমাণবিক প্রকল্পে দুটি ইউনিটের কাজ চলছে। প্রথম ইউনিট ২০২৪ সালে ও দ্বিতীয় ইউনিট ২০২৫ সালে উৎপাদনে যাওয়ার কথা রয়েছে।