গভীর সাগরতলে সোনার ডিম!

সোনার ডিমের কথা শুনেছেন কখনো? হ্যা, ছোটবেলায় রূপকথার গল্পে এ ধরনের ডিমের কথা আমরা প্রায়ই শুনেছি। এবার সেই কল্পনার জগতের বাইরে সোনালী ডিমের মতো বস্তুর সন্ধান পেয়েছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। তাও আবার সাগরের তলদেশে। কিন্তু এটা আসলে কী, তা এখনও নিশ্চিত করে কেউ জানে না। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়।প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে সাগরের প্রায় সাড়ে তিন হাজার মিটার (সাড়ে তিন কিলোমিটার) নিচে রহস্যময় এই বস্তুটির সন্ধান পাওয়া গেছে। গত বুধবার (৩০ আগস্ট) সাগরের তলদেশের জীবজগৎ নিয়ে গবেষণার সময় বিজ্ঞানীদের নজরে পড়ে বস্তুটি। সোনালী রঙের এই ডিম্বাকৃতি-বস্তুটির ব্যাস ৪ ইঞ্চি এবং এর গোড়ায় একটি ছোট ফাটল রয়েছে।

ওয়াশিংটন পোস্ট জানায়, বস্তুটির সন্ধান পেয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ)। তারা জানিয়েছে, সাগরের তলদেশে বস্তুটির দিকে ক্যামেরা নিয়ে যাওয়ার সময় এটির পরিচয় শনাক্ত করতে গিয়ে বিজ্ঞানীরা দ্বিধায় পড়ে গিয়েছিলেন। প্রথমে দেখে মনে হচ্ছিল এটি কোনো মৃত স্পঞ্জ বা কোরাল। কিন্তু বস্তুটি দেখতে যেন রূপকথার গল্পের ডিমের মতোই। তাই এটির নাম দেওয়া হয়েছে ‘সোনার ডিম’।

প্রতিবেদনে আরও বলা হয়, সামাজিক যোগাযোগের মাধ্যমেও গুঞ্জন চলছে এ ‘সোনার ডিম’ নিয়ে। অনেকে বলছেন, এটি হয়তো ভিনদেশি কোনো এক প্রাণীর ডিম! এটি আসলে কী, তা জানতে চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরাও। তারা এটি সমুদ্রের তলদেশ থেকে জাহাজের পরীক্ষাগারে নিয়ে আসে। তবে পরীক্ষার পরও এর উৎপত্তি সম্পর্কে স্পষ্টভাবে তেমন কিছু জানা যায়নি।

এনওএএ’র সাগরে অনুসন্ধান বিষয়ক সমন্বয়ক স্যাম ক্যানডি বলেন, বস্তুটির সঙ্গে পরিচিত কোনো প্রাণীর সম্পর্ক আছে কি না তা এখনও জানা যায়নি। সেটি নতুন কোনো প্রাণী অথবা কোনো প্রাণীর জীবনচক্রের অংশ কিনা তাও স্পষ্ট নয়।

তিনি আরও বলেন, এটি আমাদের মনে করিয়ে দেয়, পৃথিবী সম্পর্কে আমরা কতটা কম জানি এবং আমাদের কতটা জানার বাকি আছে।