দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যানকে শোকজ

// বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি
নাটোরের বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারীকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে উপজেলা আওয়ামীলীগ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী উপজেলা আওয়ামীলীগের সদস্য, জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী আওয়ামীলীগের গঠনতন্ত্র বহির্ভূতভাবে নির্বাচনী কেন্দ্র কমিটি গঠন করায় তাকে এই নোটিশ করেছে উপজেলা আওয়ামীলীগ। মঙ্গলবার সন্ধ্যায় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান স্বাক্ষরিত নোটিশে আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে তাকে জবাব দিতে বলা হয়েছে।
নোটিশ ও সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, উপজেলা চেয়াম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও একজন দায়িত্বশীল নেতা হয়েও দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামীলীগের গঠণতন্ত্র বহির্ভূত তথাকথিত নির্বাচনী কেন্দ্র কমিটি গঠন করছেন। এতে উপজেলা আওয়ামীলীগের অন্তর্গত বিভিন্ন ইউনিয়ন কমিটির মধ্যে দ্বিধাবিভক্তির সৃষ্টি হচ্ছে, যা দলীয় শৃঙ্খলার পরিপন্থী। এ অবস্থায় কেন তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানিয়ে আগামী পাঁচ দিনের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী বরাবর জবাব দিতে বলা হয়েছে।
এ ব্যাপারে বড়াইগ্রাম ইউনিয়নের ১ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি কায়কোবাদ ও জোয়াড়ী ইউনিয়নের ৩ নং ওয়ার্ড সভাপতি শরিফুল ইসলাম বলেন, অন্যান্য নির্বাচনে উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগের নোতারা এসে নৌকার কেন্দ্র কমিটি গঠণ করে দেন। কিন্তু এবার উপজেলা চেয়ারম্যান আমাদের এলাকায় এসে আমাদেরকে কিছু না জানিয়ে নিজের মনগড়াভাবে কমিটি গঠণ করেছেন। এতে দলের লোকজন বিভ্রান্তিতে পড়েছে।
বুধবার এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, কুরিয়ারের মাধ্যমে চিঠি পেয়েছি। আমি নৌকা প্রতিককে বিজয়ী করার লক্ষ্যে কমিটি গঠণ করছি। যদি অন্য কেউ নৌকার মনোনায়ন পায়, তবে সে কমিটি সংশোধন করে নিবে।
উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান বলেন, তিনি এভাবে ব্যক্তিগত ভাবে নৌকার জন্য কেন্দ্র কমিটি গঠণ করতে পারেন না। তাই তাকে শোকজ নোটিশ করা হয়েছে। যদি তার জবাব সন্তোষজনক না হয় তবে তাকে স্থায়ী ভাবে বহিষ্কারের জন্য আমরা জেলা ও কেন্দ্রীয় কমিটিতে সুপারিশ করব। তারা পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।