রেললাইন অবরোধ : ঢাকার সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ

// রানিং স্টাফের পর এবার কঠোর আন্দোলনের ঘোষণা দিয়ে কর্মসূচি পালন করছেন রেলওয়েতে কর্মরত অস্থায়ী (টিএলআর) শ্রমিকরা। গতকাল শনিবারের মধ্যে চাকরি স্থায়ীকরণে পদক্ষেপ না নেওয়ায় রোববার (৩ সেপ্টেম্বর) ঢাকায় অবস্থান কর্মসূচি পালন করছেন তারা।

সরেজমিনে দেখা যায়, মালিবাগে ঢাকা থেকে ছেড়ে আসা রংপুর এক্সপ্রেস ও ঢাকামুখী টাঙ্গাইল কমিউটার ট্রেন আটকে রয়েছে।

অবরোধের বিষয়ে রেলওয়ের অস্থায়ী শ্রমিকদের কেন্দ্রীয় প্রতিনিধি দেলোয়ার গণমাধ্যমকে বলেন, চাকরি স্থায়ীকরণের জন্য গত ২৪ আগস্ট পর্যন্ত আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু গত মাসে রেলওয়ের মহাপরিচালক আমাদের বলে দিয়েছেন- চাকরি স্থায়ীকরণের ব্যবস্থা তারা করতে পারবে না। সরকার যদি চায়, তাহলে সরকার নিতে পারবে। কিন্তু আমরা কিছু করতে পারবো না।

তিনি বলেন, গত ৮ আগস্ট একটা প্রোগ্রামে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছিলেন, তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের বিষয়ে কথা বলবেন। পরে গত ১৬ আগস্ট রেলমন্ত্রীর পঞ্চগড়ের বাড়িতে আমরা গেছিলাম। তখন তিনি আমাকে বলেন, আমি তো প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলিনি। তখন আমি তাকে বললাম- স্যার আপনি তো বললেন প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন। তখন তিনি বলেন- বলছি, বলবো, বলবোনি। মন্ত্রী আমাদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে খারাপ আচরণ করেছেন।

এখন রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা ক্ষেপে গিয়েছে উল্লেখ করে এই শ্রমিক নেতা বলেন, ২০ আগস্ট রেলওয়ের ডিজির কাছে গেছিলাম। রেলমন্ত্রী যা বলেছিলেন তাকে তা জানালাম। আর জানতে চাইলাম, আপনি কী বলেন? তিনি বলেছেন যে, এটা আমি জানি না। আমার দ্বারা সম্ভব না। পরে তাদের ২৪ আগস্ট পর্যন্ত আল্টিমেটাম দিয়েছি । দেখলাম উনারা আমাদের জন্য কিছু করলেন না ।

এদিকে ট্রেন চলাচল বন্ধ থাকার বিষয়ে ঢাকা রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারওয়ার বলেন, সকাল ১০টা থেকে (রেললাইন) অবরোধ করা হয়েছে। এখন ট্রেন চলাচল সাময়িক বন্ধ রয়েছে ।

এর আগে অস্থায়ী শ্রমিকদের চাকরি স্থায়ীকরণের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়ে শ্রমিকদের চলমান আন্দোলন সাময়িকভাবে স্থগিত রাখার অনুরোধ জানিয়েছিল রেল কর্তৃপক্ষ, যা গত ১৬ জুলাই থেকে স্থগিত ছিল। আজ আবার সেই আন্দোলন শুরু হয়েছে ।