শাজাহান সিরাজের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী কর্মসূচি  

// কামরুল  হাসান টাংগাইল পতিনিধিঃ ঢাকা ও টাঙ্গাইলের কালিহাতীতে মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক ও স্বাধীনতার ইশতেহার পাঠক এবং সাবেক মন্ত্রী শাজাহান সিরাজের আজ ১৪ জুলাই তৃতীয় মৃত্যুবার্ষিকী। দীর্ঘ রোগভোগের পর ২০২০ সালে ১৪ই জুলাই তিনি ঢাকায় পরলোকগমন করেন।

এই মৃত্যুবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মরহুম শাজাহান সিরাজের কন্যা ব্যারিস্টার সারওয়াত সিরাজ শুক্লা জানিয়েছেন। 

কর্মসূচীর মধ্যে সকালে ঢাকাস্থ বনানী কবরস্থানে শাজাহান সিরাজ ওয়েলফেয়ার ট্রাস্ট্রের পক্ষ থেকে মরহুমের কবরে পুষ্পকস্তবক অর্পণ করা হবে। 

দিনব্যাপী আঞ্জুমানে মুফিদুল ইসলাম পরিচালিত এতিমখানা সমূহে পবিত্র কুরআন খতম ও এতিমদের মধ্যে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়েছে। 

এদিকে টাঙ্গাইলের কালিহাতিতে মরহুমের ম্যুরালে পুষ্পকস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা হবে। 

কালিহাতি শাজাহান সিরাজ কলেজে দরিদ্র ও মেধাবি ছাত্রদের মধ্যে বৃত্তি প্রদান, দোয়া মাহফিল, কুরআনখানি এবং উপজেলার ছয়শত মসজিদে বাদ জুমু’আ বিশেষ মুনাজাত ও মন্দির সমূহে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। 

ইতিহাসখ্যাত চার খলিফার অন্যতম শাজাহান সিরাজ, দীর্ঘ  ৬০ বছরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে ৫ বার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। 

শাজাহান সিরাজ বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম রূপকার, স্বাধীন বাংলা নিউক্লিয়াসের অন্যতম সদস্য, স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের সদস্য সচিব ছিলেন।