আমে হোক রূপচর্চা

// আম একটি ফল। রসালো ও সুস্বাদু এই ফল খাওয়াটাই স্বাভাবিক৷ তবে ফলেও কিছু পুষ্টিগুণ বা উপাদান থাকে যা ত্বকের পরিচর্যায় কাজে আসে। বিষয়টি অনেকে আন্দাজ করেন কিন্তু জানেন না সঠিক পদ্ধতি। আম দিয়ে কিছু ফেসপ্যাক বানিয়ে নেওয়া যায়। কাজটিও সহজ। মিরপুরের লাবণ্য বিউটি পার্লারের সুবর্ণা আক্তার জানালেন এই ফেসপ্যাকগুলোর কথা৷ এই ফেসপ্যাকগুলো তারা সচরাচর গরম বা বর্ষায় ত্বকে ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। আজ সেই ফেসপ্যাকের কথাই জানাচ্ছি:

আমের সবচেয়ে ভালো ফেসপ্যাক
আমের খোসা ছাড়িয়ে আঁশ নিন। সেটির সঙ্গে ১ চা চামচ টক দই ও ৩ চা চামচ মুলতানি মাটি মেশান। উপাদানগুলো ব্লেন্ড করে ফেসপ্যাক স্মুথ করে বানান। ফেসপ্যাক ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন ২০ মিনিট। তারপর ত্বক ধুয়ে ফেলুন।

গোলাপ জল ও আম
আমের পাল্পের সঙ্গে দুই চা চামচ টক দই, মুলতানি মাটি, গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। প্যাক ত্বকে লাগিয়ে পনেরো মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

বেসন ও আমের ফেসপ্যাক
এই ফেসপ্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ। কারণ বেসন দিলে তা ঘন হয় এবং ত্বকে লেপটে থাকে। এই প্যাকের জন্য আমের পাল্প লাগে অল্প। চার টেবিল চামচ আমের পাল্পের সঙ্গে ২ চা চামচ বেসন, ১ চা চামচ মধু ও ১ চা চামচ টক দই মিশিয়ে ব্লেন্ড করে নিন। মুলতানি মাটি সংগ্রহ করতে না পারলে সবচেয়ে ভালো হয় এই প্যাক। এই প্যাকও পনেরো মিনিট ত্বকে লাগিয়ে রেখে মুখ ধুয়ে নিন।