ঘরেই বানান আইলাইনার

নারীর চোখের সৌন্দর্য বাড়াতে আইলাইনার অথবা কাজলের মতো প্রসাধনীই সেরা। দিন যত পার হয়েছে তত এই পণ্যের উন্নতি হয়েছে। আজ অনেক বাড়িতেই আর কাজল দেখা যাবে না। কিন্তু অনেকে রূপচর্চার ক্ষেত্রে ঘরোয়া ন্যাচারাল পদ্ধতি অনুসরণ করতে ভালোবাসেন। আজকাল বিউটি পার্লারগুলোও এমন ঘরোয়া পদ্ধতি ব্যবহার করেন বলে নারীদের আগ্রহও বাড়ে।

মিরপুরের গ্ল্যামার লেডিস বিউটি পার্লারের বিউটি এক্সপার্ট ফারজানা আক্তার বাড়িতেই আইলাইনার বানানোর সহজ পদ্ধতি সম্পর্কে ধারণা দিয়েছেন। সেজন্য আপনাকে ক্যামিকেল ব্যবহার করতে হবে না। শুধু জোগাড় করতে হবে:

কোকোয়া পাউডার
কালো আইলাইনার ব্যবহার করতে করতে বিরক্ত আসাটাই স্বাভাবিক। কোকোয়া পাউডার দিয়ে সহজেই আইলাইনার বানানো সম্ভব। ছোট একটি বাটিতে এক চামচ কোকোয়া পাউডার এবং কয়েক ফোটা গোলাপজল অথবা পানি মিশিয়ে নিন। টেক্সচারটা ঘন রাখতে হবে। ওপর ও নিচের ল্যাশ লাইনে এই আইলাইনার ব্যবহার করতে পারবেন।

কাঠের কয়লা
গ্রামে একসময় কাঠের কয়লাই ছিল আইলাইনারের প্রাথমিক উৎস। এমনকি বাড়ির আইলাইনারের একটি প্রাথমিক উপাদান কাঠের কয়লা। নারিকেল তেল বা জোজোবা তেলের সঙ্গে মিশিয়ে সহজেই আইলাইনার বানিয়ে নিতে পারেন। সবসময় আইলাইনারের টেক্সচার ঘন রাখতে হবে। তাহলেই কাজে লাগাতে পারবেন।

কুমকুম আইলাইনার
কুমকুম দিয়ে লাল আইলাইনার বানানো যায়। গ্ল্যামারাস লুকের ক্ষেত্রে কুমকুমের আইলাইনার সত্যিই দারুণ। ছোট বাটিতে এক চামচ কুমকুম গুড়া নিয়ে কয়েক ফোঁটা গোলাপজল মেশান। টেক্সচার ঘন রেখে চোখে ব্যবহার করুন।

বিটরুটের রস
কালো বা বাদামী রঙ এর বাইরে গোলাপি চাইলে বিটরুটের রস ব্যবহার করতে পারেন। বিটরুট বেটে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। অবশ্যই টেক্সচার ঘন রাখতে হবে। এই আইলাইনার ব্যবহার করে ভালো ফলাফল পাবেন।