কোহলি-খাজাদের টপকে নতুন ইতিহাস লিটনের

গেলো বছরটা ব্যাট হাতে দুর্দান্ত কাটিয়েছেন টাইগার ব্যাটসম্যান লিটন দাস। দেশের হয়ে নিজের ব্যাটে রানবন্যা বইয়ে ১৯২১ রান করে গড়েছেন বাংলাদেশের হয়ে এক ক্যালেন্ডার ইয়ারে সর্বোচ্চ রানের রেকর্ড। বছর শেষে লিটন পেয়েছেন বছরজুড়ে দুর্দান্ত ব্যাটিংয়ের পুরষ্কার।

আইসিসির সবশেষ প্রকাশিত টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে ভারতের বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার উসমান খাজাদের পেছনে ফেলে উঠে এসেছেন ১১তম স্থানে।

সদ্য শেষ হুয়া ভারত সিরিজের পরেই কোহলিকে টপকে ১২তম স্থানে উঠেছিলেন লিটন। এবার নতুন বছরের আইসিসি প্রকাশিত প্রথম র‍্যাংকিংইয়েই খাজাকে টপকে আড় একধাপ উপরে উঠলেন এই টাইগার ব্যাটার।

টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে লিটনের নিজের ব্যক্তিগত ক্যারিয়ার সেরা অবস্থানের পাশাপাশি বাংলাদেশের টেস্ট র‍্যাংকিং ইতিহাসে এটাই ব্যক্তিগত সর্বোচ্চ অবস্থান। ৭০২ রেটিং পয়েন্ট নিয়ে খাজাকে টপকে ১১তম স্থানে উঠেছেন লিটন। খাজার রেটিং পয়েন্ট ৭০০। এছাড়া তালিকায় এক ধাপ করে পিছিয়েছেন ইংলিশ ব্যাটার জনি বেয়ারস্টো এবং ভারতের তারকা ব্যাটার বিরাট কোহলি। বর্তমান এক ধাপ পিছিয়ে ১৫ নম্বরে রয়েছেন কোহলি।

সর্বশেষ র‍্যাংকিংয়ে টাইগার ব্যাটারদের মধ্যে মুশফিকুর রহিম আর সাকিব আল হাসান দুজনই পিছিয়েছেন দুই ধাপ করে। বর্তমানে মুশফিক আছেন ২২তম স্থানে আর সাকিব ৪২তম স্থানে।

সর্বশেষ প্রকাশিত এই টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে রয়েছেন অজি ব্যাটার মারনাস ল্যাবুশানে। তার পরের অবস্থানেই রয়েছেন অজি তারকা ব্যাটার স্টিভেন স্মিথ। আর তৃতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।