পাবনায় বিশ্ব মানবাধিকার দিবস উদযাপন


পাবনা প্রতিনিধি:
বিশ্ব মানবাধিকার দিবস সফল হোক প্রতিপাদ্যকে সামনে রেখে পাবনায় বিভিন্ন মানবাধিকার সংগঠন দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করে।
শনিবার (১০ ডিসেম্বর) সকাল ৯ টার দিকে পাবনা প্রেসক্লাবের সামনে থেকে এ সমস্ত র‌্যালি বের করে শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে শেষ হয়।
এদিন সকাল ১০ টায় ইন্টার ন্যাশনাল হিউম্যান রাইটস ক্রাইম রিপোর্টার্স ফাউন্ডেশন পাবনা জেলা কমিটির উদ্যোগে বণ্যার্ঢ র‌্যালি, সমাবেশ ও আলোচনার আয়োজন করা হয়। র‌্যালি শেষে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি সাংবাদিক লেখক, বীর মুক্তিযোদ্ধা আবদুল জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি পাবনা কলেজের সহযোগী অধ্যাপক কে.এম মাহফুজুল হক, সহ-সভাপতি রোটারিয়ান এমএ জলিল, সহ-সভাপতি আটঘরিয়া ডিগ্রি কলেজের অধ্যাপক বাবুল আক্তার, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, সহ-মহিলা বিষয়ক সম্পাদক লতিফা আক্তার রিতা, শিক্ষা বিষয়ক সম্পাদক টেবুনিয়া হাজেরা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বুরহানুল ইসলাম প্রমূখ।
সমাবেশে বক্তাগণ বলেন, দেশের সকল শ্রেণি ও পেশাজীবি মানুষের মধ্যে মানবাধিকার প্রতিষ্ঠা করতে হবে। অসহায় নির্যাতিত মানুষের পাশে দাঁড়িয়ে সেবা করতে হবে। অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। দেশ ও মানুষের জন্য নিরলসভাবে কাজ করে যেতে হবে।
সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল জব্বার বলেন, একটি স্বাধীন দেশে কোন নাগরিক কোনভাবে যাতে লাঞ্চিত বা নির্যাতনের শিকার না হয় তার জন্য মানবাধিকার কর্মীদের কাজ করে যেতে হবে। কেউ যাতে করে মানবাধিকার লঙ্ঘন না করে সেদিকে সজাগ থাকতে হবে। মানবাধিকার রক্ষায় সকল আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতা কামনা করে সংক্ষিপ্ত বক্তব্যে সমাবেশ সমাপ্তি করেন।
র‌্যালি ও সমাবেশ পরিচালনা করেন সংগঠনের সাধারন সম্পাদক, টেবুনিয়া মহিলা কলেজের প্রভাষক সাইফুল ইসলাম শুভ।

খাদাইরপুর হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানার অর্থ আতসাতর পায়তারা
স্টাফ রিপার্টারঃ পাবনা সদর উপজলার মালিগাছা ইউনিয়নর খাদাইপুর হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানার অর্থ আতসাতর পায়তারা । সুত্র জানায় ১৯৬২ সাল প্রতিষ্ঠিত মাদ্রাসা ও এতিমখানাটি ¯ানীয় লাকদর সাহায্য সহযাগিতায় পরিচালিত হয় আসছ। ১৩ সদস্য বিশিষ্ট পরিচালনা কমিটি মাদ্রাসা ও এতিমখানাটি সুষ্ঠভাব পরিচালনা কর আসছ। কমিটির দুই সদস্য জারপূর্বক প্রতিষ্ঠানর বড় হুজুর হাফজ মাওঃ আব্দুল জবার এর সাথ যাগসাজস মাদ্রাসার আলমারীত থাকা কাগজপত্র হস্তগত কর এবং ভয়া এডহক কমিটি গঠনর নাম এতিম খানার অর্থ আতসাৎ করার পায়তারা করছ। তারা পরিচালনা কমিটির কাছ বা এলকাবাসীর কাছ কান হিসাব দিছননা।দীর্ঘ এক বছর পার হলও তারা কান হিসাব না দিয়ই নিজর ইছামত খরচ দখায় ভয়া বাউচারর মাধ্যম এতিমখানার টাকা আতসাৎ করছ বল বিশ^স্তসূত্র জানা গছ। মাদ্রাসা ও এতিমখানাটি সুষ্ঠভাব পরিচালনার স্বার্থ এই দুষ্ঠচক্রর হাত থক খাতাপত্র উদ্ধার কর বধ কমিটির হাত পরিচালনা করার দায়িত্ব দওয়ার দাবীত মাদ্রাসার সভপাতি ও সদস্যবদ সহ এলাকাবাসী গত ২৪ নভম্বর/২২ পাবনার জলা প্রশাসক বরাবর আবদন করছন।
২.
একসস টু হিউম্যান রাইটস ইটারন্যাশনাল পাবনা
জলা শাখার উদ্যাগ মানবাদিকার দিবস উদযাপিত
স্টাফ রিপার্টারঃ একসস টু হিউম্যান রাইটস ইটারন্যাশনাল পাবনা জলা শাখার উদ্যাগ ১০ ডিসম্বর মানবাদিকার দিবস উদযাপিত। এ উপলক্ষ গতকাল সকাল সাড় ৯ টায় পাবনা প্রসক্লাবর সামন মানন্ধন শষ এক র‌্যালী আব্দুল হামিদ রাড প্রদক্ষিণ কর জলা প্রশাসকর অফিস চত্বর গিয় শষ হয়। মানববন্ধন প্রধান অতিথির বক্তব্য দন দনিক সিনসা সম্পাদক এস এম মাহবুব আলম। সংগঠনর পাবনা জলা শাখার সভাপতি মা. আব্দুল হামিদর সভাপতিত্ব অনুষ্ঠিত মানববন্ধন বিশষ অতিথির বক্তব্য দন জলা কষকলীগর সহ-সভাপতি আলহাজ¦ হাবিবুর রহমান হাবিব,সংগঠনর ডিভিশনাল কা অর্ডিনটর মা. মাকাররম হাসন ও শিক্ষানবিশ আইনজীবী মীর ফজলুর করীম বাচু। সংগঠনর সাধারণ সম্পাদক শহীদুল্লাহ বাচুর সঞ্চালনায় সংগঠনর মধ্য থক আরও বক্তব্য দন সংগঠনর উপদষ্ঠা শ্রী সুবাধ কুমার মিলন, যুগ্ম সম্পাদক হারুন শখ, সাংগঠনিক সম্পাদক মিলন শখ, প্রচার সম্পাদক আলম হাসন, প্রমুখ। র‌্যালীত অংশ গ্রহন করন সংগঠনর সহ প্রশাসনিক ও তদÍ আমিন হাসন, সহ শিক্ষা সম্পাদক জাহাঙ্গীর হাসন, কার্যকরী সদস্য আঃ গাফফার মালিথা, আশরাফ উদ্দিন, হুমায়ুন, আসলাম, আলমগীর হাসন, ফারুক বিশ^াস, মিলন আলী, মলিনা আক্তার, আক্তারুল জ্জামান ফয়সাল, ফজলুল হক, জান আলম, রজাউল করিম প্রমুখ। র‌্যালী শষ দু¯দর মাঝ খাবার বিতরণ করা হয়।