নয়াপল্টনেই সমাবেশ, কিছু হলে দায় সরকারের: ফখরুল

আগামী ১০ ডিসেম্বর বিএনপির গণসমাবেশ নয়াপল্টনেই হবে এবং কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে তার দায় সরকারকে নিতে হবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে গ্রহণযোগ্য বিকল্প স্থান দিলে বিবেচনা করে দেখা হবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

মির্জা ফখরুল বলেন, আমাদের পূর্বঘোষিত ঢাকা বিভাগীয় গণসমাবেশ নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনেই হবে। সেখানে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে তার জন্য সরকারই দায়ী থাকবে। আমরা সরকারকে সব ধরনের প্রতিবন্ধকতা দূর করে শান্তিপূর্ণ সমাবেশ করতে দেওয়ার আহ্বান জানাচ্ছি।

দলীয় কার্যালয় ঘিরে রেখেছে পুলিশ, এ অবস্থায় কীভাবে সেখানে সমাবেশ হবে- এমন প্রশ্নে বিএনপি মহাসচিব বলেন, আমরা স্পষ্ট বলেছি, সমাবেশ করবো। নয়পল্টনে আমাদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ হবে। সরকার কীভাবে শান্তিপূর্ণভাবে এই সমাবেশ করবে সেটা তাদের দায়িত্ব। আমরা অবশ্যই আমাদের সমাবেশস্থলে যাবো। এরপর জনগণই ঠিক করবে কী হবে।

তিনি বলেন, আপনারা দেখেছেন সারাদেশের সমাবেশগুলোতে কি পরিমাণ মানুষ সমবেত হয়েছিল। বাধা-বিপত্তি সত্ত্বেও মানুষ উপস্থিত হয়েছে। ১০ ডিসেম্বরের সমাবেশেও মানুষ উপস্থিত হয় কি না তা স্বচক্ষে দেখতে পাবেন।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান প্রমুখ।