বগুড়ায় দুর্নীতি বিরোধী আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতার উদ্যোগ দুপ্রকের

বগুড়া প্রতিনিধি: বগুড়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে মাধ্যামিক পর্যায়ের শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা-২০২২। দুর্নীতি দমন কমিশন বগুড়া জেলা কার্যালয়ের সহযোগিতায় দুর্নীতি প্রতিরোধে জনমত গঠনে এই আয়োজনের উদ্যোগ নিয়েছে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) বগুড়া।

শনিবার সকালে শহরের স্টেশন ক্লাব সংলগ্ন পুরাতন শিল্পকলা একাডেমী ভবনে জেলা দুপ্রকের অস্থায়ী কার্যালয়ে সংগঠনের মাসিক সভা এবং উক্ত কর্মসূচি বাস্তবায়নে প্রস্তুতিমূলক এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলা দুপ্রকের সাধারণ সম্পাদক অমরেশ মুখার্জ্জী’র পরিচালনায় সভায় সভাপতির বক্তব্যে জেলা দুপ্রকের সভাপতি অধ্যাপক মো: মোজাম্মেল হক বলেন, করোনাকালীন দীর্ঘ প্রতিকূলতার পর তৃণমূল পর্যায়ে দুদকের প্রতিরোধ কার্যক্রম বেগবান করার লক্ষ্যে বগুড়া জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি নানামুখী উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, বর্তমানে সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি যেভাবে প্রবেশ করেছে তা দেশের উন্নয়নের অগ্রযাত্রায় সবচেয়ে বড়বাঁধা যদিও দুর্নীতি দমনে দুদক সরাসরি কাজ করছে তারপরেও বর্তমানের এই অবস্থার ইতিবাচক পরিবর্তন সময়সাপেক্ষ যদি না সাধারণ মানুষ সচেতন হয়। এমতাবস্থায় ভবিষ্যৎ প্রজন্ম যেন দুর্নীতির কালো ছাঁয়ার কড়াল গ্রাসে না পড়ে তাই তাদের ছোট থেকেই দুর্নীতি বিরোধী চেতনায় বড় করে তুলতে হবে। সেই লক্ষ্যেই দীর্ঘদিন পর বড় পরিসরে বগুড়ায় মাধ্যমিক পর্যায়ে এই বিতর্কের উদ্যোগ নেয়া হয়েছে যেখানে অংশগ্রহণের জন্যে ইতিমধ্যে বগুড়ার স্বনামধন্য ৮টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণকারীদের নাম পাঠিয়েছেন। ইতিমধ্যে এই আয়োজন সম্পন্ন করতে সার্বিক প্রস্তুতি গ্রহণ সম্পন্ন হয়েছে। আগামী নভেম্বর মাসের মাঝামাঝি প্রাণবন্ত আয়োজনে দুপ্রকের দুর্নীতিবিরোধী এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে প্রত্যাশা ব্যক্ত করেন অধ্যাপক মোজাম্মেল হক। 

এছাড়াও সভায় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন জেলা দুপ্রকের সহ-সভাপতি নাহিদুজ্জামান নিশাদ ও এ্যাড. বিনয় কুমার দাষ, কার্যনির্বাহী সদস্য যথাক্রমে ডা: শাহনেওয়াজ জর্জ, ড. আখতারুজ্জামান সরকার মিন্টু, অধ্যক্ষ আল মামুন সরদার, সাংবাদিক সঞ্জু রায়, রহিমা খাতুন, বাবুল আখতার রিপন এবং তাহমিনা পারভীন শ্যামলী। সভায় দেশ ও দশের স্বার্থে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণার মাধ্যমে সকল দায়িত্বশীল মহলে নিজেদের উপর অর্পিত দায়িত্ব পালনের মধ্য দিয়ে দেশের কল্যাণে কাজ করার উদ্বার্ত আহŸান জানায় জেলা দুপ্রক পরিবার।