চাটমোহরে “কালজয়ী পিতা” বইয়ের মোড়ক উন্মোচন

১৭ মার্চ বুধবার সন্ধ্যায় বঙ্গবন্ধুর জন্ম দিনে পাবনার চাটমোহর উপজেলা পরিষদের শহীদ মিনার চত্ত¡রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন দর্শন নিয়ে কবি ফিরোজা পারভীনের লেখা কাব্য গ্রন্থ “কালজয়ী পিতা”র আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়েছে। এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে চাটমোহর পৌরসভার মেয়র এ্যাড.সাখাওয়াত হোসেন সাখো, চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সৈকত ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) শারমিন ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা এ.এ মাসুম বিল্লাহ, আঃলীগ নেতা মাহবুব এলাহী বিশু, শামসুজ্জোহা, নূরজাহান মুক্তি, উপজেলা মহিলা আঃলীগের আহবায়ক সাজেদা রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার গাজী এস এম মোজাহারুল হক, যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল হালিম, চাটমোহর প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি ইশারত আলী, সঙ্গীত শিল্পী বজলুল হক সুসান, প্রধান শিক্ষক তাপস রঞ্জন তলাপাত্র, রফিকুল ইসলাম, মোহাইমিনুল হালিম, সাংবাদিক ও প্রভাষক ইকবাল কবীর রনজু প্রমুখ উপস্থিত ছিলেন।
“কালজয়ী পিতা” কাব্য গ্রন্থের লেখিকা কবি ফিরোজা পারভীন পাবনার চাটমোহরের চরনবীন হামিদা মমতাজ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের কম্পিউটার অপারেশন বিষয়ের প্রভাষক এবং চাটমোহর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবেও কর্মরত আছেন।“কালজয়ী পিতা” একটি মাত্র কবিতা। বঙ্গবন্ধুর প্রতি অগাধ শ্রদ্ধাবোধ থেকে কবি তার এ কবিতায় ১৯৭৫ টি লাইন সন্নিবেশ করেছেন। বইটি প্রকাশ করেছে পাবনার মহিয়সী প্রকাশ। প্রচ্ছদ করেছেন নবীন চারুশিল্পী সঞ্চারী হক। চার ফর্মার বইটির মূল্য ধরা হয়েছে ২শ টাকা।
“কালজয়ী পিতা” কাব্য গ্রন্থ প্রসঙ্গে কবি ফিরোজা পারভীন জানান, “বঙ্গবন্ধু অসীম, অশেষ। তাকে জেনে শেষ করার উপায় নেই। ভাষা আন্দোলন, বাংলাদেশের স্বাধিকার আন্দোলন; স্বাধীনতা যুদ্ধ, আমাদের লাল সবুজের পতাকা এ সব কিছুর পরতে পরতে জড়িয়ে রয়েছেন জাতির পিতা; বিশ্ব বন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা তাকে জানবার চেষ্টা করছি। তাকে জানবার যেমন চেষ্টা করছি তেমনি নতুন প্রজন্মকে তার সম্পর্কে জানাবার তারণা থেকে আমার এ লেখা। বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে সারাটি জীবন যিনি নিজের কথা না ভেবে সংগ্রাম করে গেছেন, সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে গেছেন, সেই মানুষটিকে দেশি-বিদেশী ষড়যন্ত্রের শিকার হয়ে সেনাবাহিনীর কিছু বিপথগামী উচ্চাভিলাষী বিশ্বাসঘাতক অফিসারের হাতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোর রাতে সপরিবারে নিহত হতে হয় ! ধিক্কার জানাই ঐ সব সেনা কর্মকর্তাদের; যারা সেদিন পিতার রক্তে রঞ্জিত করেছিল বাংলার মাটি। ঔপনিবেশিকদের কবল থেকে নিজের জন্ম ভূমিকে মুক্ত করার জন্য বিশ্বের স্মরণীয় ব্যক্তিত্ব জর্জ ওয়াশিংটন, মোস্তফা কামাল আতাতুর্ক, হো চো মিন, ভøাদিমির ইলিচ লেলিন, ফিদেল ক্যাস্ট্রো, চে গুয়েভারা, আহমেদ সুকর্ন, মাও সেতুং, প্যাট্রিস লুমুম্বা, নেলসন ম্যান্ডেলা ও মহাত্মা গান্ধী যেমন অবদান রেখে গেছেন তার চেয়েও বেশি অবদান রেখে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই তো তিনি হয়ে উঠেছেন বিশ্ব নেতা, বিশ্ব বন্ধু। তার কন্ঠস্বর আজ পরিণত হয়েছে কোটি মানুষের কন্ঠস্বরে। ইতিহাসের সর্বোচ্চ অন্ধকারতম দিন ১৯৭৫ সালের ১৫ আগস্ট যে দিনটি কখোনই ভূলবার নয়। তাই “কালজয়ী পিতা” নামক আমার এ দীর্ঘ কবিতায় আমি ১৯৭৫ টি লাইন সন্নিবেশ করেছি। শেখ মুজিবুর রহমানের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত স্মরণীয় ঘটনা, অধ্যায় এ কবিতায় সংযোজন করার চেষ্টা করেছি। আশা করছি বইটি পাঠকের ভাল লাগবে।