সারা দেশে ঐতিহাসিক ৭ মার্চ পালন

আজ ৭ মার্চ। ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন রেসকোর্স ময়দানে তার ঘটনাবহুল জীবনের শ্রেষ্ঠ ভাষণ দিয়েছিলেন। যে ভাষণে ফুটে উঠেছিল শোষিত বঞ্চিত মানুষের মনের কথা। ৭ মার্চের ভাষণ আজ বিশ্ব ঐতিহ্যের অংশ। সারা দেশে দিবসটি পালিত হয়েছে। পড়ুন আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর।

চাটমোহর প্রতিনিধি জানান,
পাবনার চাটমোহরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ দিবসটি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সকাল ৯ টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। উপজেলা পরিষদের আয়োজনে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হামিদ মাস্টার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সৈকত ইসলাম, ভাইস চেয়ারম্যান ইছাহক আলী, মহিলা ভাইস চেয়ারম্যান প্রভাষক ফিরোজা পারভীনসহ অন্যান্যের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। চাটমোহর পৌরসভার মেয়র এ্যাড.সাখাওয়াত হোসেন সাখোর সভাপতিত্বে পৌর হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিকেলে চাটমোহর থানা চত্তরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। চিত্র গৃহ নামক ছবি অংকন শিক্ষা প্রতিষ্ঠান আয়োজন করে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও আলোচনা সভার পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

সঞ্জু রায়, বগুড়া জেলা প্রতিনিধি: বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু বলেছেন, বাঙালি জাতির স্বাধীনতার বীজ রোপিত হয় ঐতিহাসিক রেসকোর্স ময়দানে ১৯৭১ সালের ৭ই মার্চ। সেদিন জাতির পিতা তার ভাষণে যে অমর কবিতা রচনা করেছিলেন যেখানে উঠে এসেছিল বাঙালির গণতান্ত্রিক পরিচয়, সেই ভাষণ বাংলার মানুষকে স্বাধীন ও স্বপ্নের সোনার বাংলার গড়ার পথ দেখিয়েছে। বর্তমানে এটি বিশে^র ইতিহাসের প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃত।
ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উদযাপন উপলক্ষে রবিবার বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য অধ্যক্ষ ঝুনু উপরোক্ত কথাগুলি বলেন। প্রতিষ্ঠানের সিনিয়র শিক্ষক আব্দুল করিমের সঞ্চালনায় সভায় অন্যান্যদের মাঝে আরো বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক ইয়াছমিন সুলতানা, প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলী যথাক্রমে শহীদুল ইসলাম, আনজুয়ারা খাতুন, অপূর্ব কুমার মজুমদার, রবিউল করিম, শারমিলা আকতার প্রমুখ। অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন ফুলবর রহমান ও গান পরিবেশন করেন মহিদুল ইসলাম ও আবুল বাশার। আলোচনা সভার পূর্বে প্রতিষ্ঠানের পক্ষে সকলে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পকস্তবক অর্পণ এবং শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ১ মিনিটের নিরবতা পালন করেন। পরিশেষে দোয়া পাঠের মাধ্যমে কর্মসূচীর সমাপ্তি ঘোষণা করা হয় যা পরিচালনা করেন মাহমুদুল হাসান।


সর্বধারণের উপস্থিতিতে মুখরিত শহীদ খোকন পার্ক
জাতির পিতার ৭ই মার্চের ১৮মিনিটের ভাষণ
কোটি জনতাকে জাগ্রত করেছিল- বগুড়া পুলিশ সুপার

বগুড়া জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার) বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক সেই ১৮মিনিটের ভাষণ বাংলার কোটি কোটি জনতাকে জাগ্রত করেছিল। সেই ভাষণ ছিল রণকৌশলের নির্দেশনা, ছিল বাংলার প্রতিটি মানুষের স্বাধীনতা অর্জনের ঘোষণা। রেসকোর্স ময়দানের সেই ঐতিহাসিক ভাষণ আজ সারাবিশে^র মানুষের কাছে বিস্ময়।
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে ও বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে বগুড়া সদর থানার আয়োজনে রবিবার শহরের শহীদ খোকন পার্কে আয়োজিত আনন্দ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলি বলেন। সভায় এসপি আলী আশরাফ ভূঞা বিপিএম (বার) আরো বলেন, জাতির পিতার আদর্শকে বুকে ধারণ ও লালন করতে হবে। আগামীর স্বপ্নের সোনার বাংলার নেতৃত্ব দেওয়ার লক্ষ্যে বঙ্গবন্ধুর এই আদর্শেই তরুণ প্রজন্মকে প্রস্তুত করতে হবে। বাংলাদেশ উন্নত জাতি হিসেবে বিশে^র দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে এই লক্ষ্যেই সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।
বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ হুমায়ুন কবীরের সভাপতিত্বে এবং পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিআইডি বগুড়ার পুলিশ সুপার মোহাম্মদ কাওসার শিকদার, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সহ-সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ডা: মকবুল হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, বগুড়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাসুদুর রহমান মিলন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার রুহুল আমিন বাবলু, বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, বগুড়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান শফিক এবং বগুড়া জেলা পরিষদের সদস্য মাহফুজুল ইসলাম রাজ। অনুষ্ঠানে এসময় জেলা গোয়েন্দা শাখার ওসি আব্দুর রাজ্জাক, সদর থানার ওসি (তদন্ত) আবুল কালাম আজাদসহ বগুড়া পৌর এলাকার নব-নির্বাচিত কাউন্সিলরবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি ছাড়াও শত শত সাধারণ মানুষের ভীড়ে মুখরিত ছিল শহীদ খোকন পার্ক এলাকা। উল্লেখ্য, আলোচনা সভার পূর্বে ঐতিহাসিক এই দিনে এইবছরই প্রথম খোকন পার্কে বেলুন ও ফেস্টুন উড়িয়ে সকলকে সাথে নিয়ে কেক কর্তনের মাধ্যমে জেলা পুলিশের পক্ষে দিনব্যাপী কর্মসূচীর উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার)। পরিশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মধ্য দিয়ে আনন্দ উদযাপন অনুষ্ঠানের পরিসমাপ্তি করা হয়।

নানা আয়োজনে খানসামা উপজেলায় ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালন

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের খানসামা উপজেলায় নানা আয়োজনে প্রথম বারের মত ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালন করা হয়েছে।

রবিবার (৭মার্চ) দিন ব্যাপী এসব আয়োজনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী, এমপি।

দিবসটি উপলক্ষে সকালে খানসামা উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, থানা পুলিশ ও মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী অর্পণ ও দোয়া মাহফিল শেষে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা, পুরষ্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ইউএনও আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু হাতেম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, ওসি শেখ কামাল হোসেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোখলেছুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

অপরদিকে রবিবার সকালে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগ খানসামা উপজেলা শাখার আয়োজনে জাতীয় ও দলীয় উত্তোলন করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) ও আংগারপাড়া ইউপি চেয়ারম্যান মোস্তফা শাহ এবং সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন। এরপরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্য দান, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

এছাড়াও খানসামা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স (পাকেরহাট) -এ উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, মুক্তিযোদ্ধা সমাবেশ ও আলোচনা সভা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বিকেলে থানা পুলিশের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে ও বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে আনন্দ উদযাপন হয়।

অপরদিকে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে বিভিন্ন সরকারী প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত এবং বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হয়।

ঐতিহাসিক ৭ই মার্চ ও উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষ্যে
ঈশ্বরদী পুলিশের আনন্দ উদযাপন

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতা :
ঐতিহাসিক ৭ই মার্চ ও এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চুড়ান্ত সুপারিশ প্রাপ্তি উপলক্ষ্যে ঈশ্বরদী থানা পুলিশের আয়োজনে আনন্দ উদযাপন করা হয়েছে। আড়ম্বরপূর্ণ এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাবনা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নূরুজ্জামান বিশ্বাস। সভাপতিত্ব করেন রাজশাহী ডিআইজি রেঞ্জের পুলিশ সুপার বেলায়েত হোসেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ্বাস, পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথা ও উপজেলা নির্বাহী অফিসার পি এম ইমরুল কায়েস।
এসময় অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা চান্না মন্ডল, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ রশীদুল্লাহ, বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান ফান্টু, পৌরসভার সাবেক মেয়র আবুল কালাম আজাদ মিন্টু, জেলা আওয়ামী লীগের মহিলা সম্পাদক মাহজেবিন শিরিন পিয়া, উপজেলার ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, নারী ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলি, জেলা পরিষদের সদস্য সাইফুল আলম বাবু মন্ডল, শফিউল আলম বিশ্বাস, কৃষক লীগ নেতা মুরাদ মালিথা, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার কুন্ডু, সাধারণ সম্পাদক আব্দুল বাতেন, যুবলীগ নেতা দোলন বিশ্বাস উপস্থিত ছিলেন।
এছাড়াও বীর মুক্তিযোদ্ধা, সকল ইউপি চেয়ারম্যান, পৌরসভার কাউন্সিলর, মেম্বার, যুবলীগ, ছাত্রলীগ ও স্থানীয় সূধিজন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
সভা পরিচালনা করেন থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান আসাদ।


ঈশ্বরদীতে আওয়ামী লীগের ঐতিহাসিক ৭ই মার্চ পালন

ঈশ্বরদীতে আওয়ামী লীগ ও অংগ সংগঠনের পক্ষ থেকে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। সকাল সাতটায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। পাবনা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ নূরুজ্জামান বিশ্বাসের নের্তৃত্বে দলীয় ও অংগ সংগঠনের নেতা-কর্মীরা এসময় ‘জয় বাংলা ও জয় বঙ্গবন্ধু ’ মূর্হ মূর্হ শ্লোগাণ দেন।
পতাকা উত্তোলন শেষে পার্টি অফিসে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাভরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ নূরুজ্জামান বিশ্বাস এমপি ছাড়াও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ্বাস, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ রশীদুল্লাহ, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা চান্না মন্ডল, সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোকলেছুর রহমান মিন্টু, পৌর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র আবুল কালাম আজাদ মিন্টু, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র ইছাহক আলী মালিথা, সাবেক সভাপতি আলহাজ¦ আব্দুল আজিজ, জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মাহজেবিন শিরিণ পিয়া, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও উপজেলার ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, জেলা পরিষদের সদস্য শফিউল আলম বিশ্বাস, পৌর আওয়ামী লীগের সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক ময়নুল ইসলাম লাহিড়ী মিন্টু, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কবীর আলী হিরু, মহিলা যুবলীগের আহব্বায়ক ও ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলি, যুবলীগ সভাপতি শিরহান শরীফ তমাল, যুবলীগ নেতা দোলন বিশ্বাস, মিলন চৌধুরী, ছাত্রলীগ সভাপতি রাকিবুল হাসান রনি, সাধারণ সম্পাদক সুমন দাস, ছাত্রলীগ নেতা সজিব মালিথা প্রমূখ।

বিনম্র শ্রদ্ধায় ইবিতে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

ইবি প্রতিনিধি-

বিনম্র শ্রদ্ধার সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে রবিবার (৭ই মার্চ) ক্যাম্পাসে বর্ণাঢ্য র্যালি, শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও আলোচনা সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সূত্রে, রবিবার সকাল সাড়ে ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এমসয় তার সাথে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান উপস্থিত ছিলেন।

পরে একে একে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট ও শাখা ছাত্রলীগ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ সম্বলিত ‘মুক্তির আহবান’ ম্যুরালেও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে পতাকা উত্তোলন করা হয়। এসময় জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান।

পতাকা উত্তোলন শেষে প্রশাসন ভবনের সামনে থেকে উপাচার্যের নেতৃত্বে বর্ণাঢ্য র্যালি শুরু হয়। র্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের পাদদেশে গিয়ে শেষ হয়। পরে তারা সেখানে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এদিকে সকালে একই সময়ে স্ব-স্ব আবাসিক হলে জাতীয় পতাকা উত্তোলন করে প্রভোস্টরা। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে আজ সন্ধ্যায় অনলাইনে আলোচনা সভার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


সাপাহারে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

হাফিজুল হক, সাপাহার (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর সাপাহারে উপজেলা প্রশাসনের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে।

রোববার সকালে উপজেলা পরিষদ হল রুমে স্বাধীন বাংলার স্থাপতি বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ ই মার্চ ভাষণের গুরুত্ব এবং তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা, বীর মুক্তিযোদ্ধা সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটি উদযাপন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কল্যাণ চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান হোসেন মন্ডল।

এসময়ে সহকারী কমিশনার (ভূমি) সোহরাব হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মুজিবুর রহমান, ভাইস চেয়ারম্যান আব্দুর রশিদ, মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস সরকার, সাপাহার থানার অফিসার ইনচার্জ (ওসি) তারেকুর রহমান সরকার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব ওমর আলী, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, শিক্ষার্থী সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।


সাপাহার পাইলট উচ্চ বিদ্যালয়ে ঐতিহাসিক ৭ ই মার্চ উদযাপন

ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে নওগাঁর সাপাহার পাইলট উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও দোহার মাহফিল অনুষ্ঠিত হয়।

রোববার সকাল হতে পাইলট উচ্চ বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে বিদ্যালয় হল রুমে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলার স্থাপতি বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চ ভাষণের গুরুত্ব এবং তাৎপর্য সম্পর্কে আলোচনা করা হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাজেদুল ইসলাম এর সভাপতিত্বে ও উদ্যোগে অনুষ্ঠিত অনুষ্ঠানগুলোতে বিদ্যালয়ের সকল শিক্ষক/ শিক্ষিকা,শিক্ষার্থী সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন। শেষে বিদ্যালয়ের ইসলাম শিক্ষা বিষয়ের শিক্ষক ফরহাদ হোসেনের সঞ্চালনায় দোয়া খায়ের অনুষ্ঠিত হয়।

ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা

লালমনিরহাট প্রতিনিধি। রবিবার (৭ মার্চ) সকাল ১০টায় লালমনিরহাট জেলা পরিষদ অডিটরিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস হিসেবে উদযাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু জাফর। বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ মন্ডল, আবু বক্কর সিদ্দিক, মেজবাহ উদ্দিন আহমেদ, ক্যাপ্টেন (অবঃ) আজিজুল হক বীর প্রতীক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল ইসলাম, পুলিশ সুপার আবিদা সুলতানা, সিভিল সার্জন ডাঃ নির্মলেন্দু রায়, ১৫ বিজিবি’র অধিনায়ক এস এম তৌহিদুল আলম, সাবেক সংসদ সদস্য অ্যাড. সফুরা বেগম রুমী, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. মতিয়ার রহমান প্রমুখ। এ সময় সাপ্তাহিক আলোর মনি পত্রিকার প্রকাশক রমজান আলীসহ অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মাভাবিপ্রবিতে ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ দিবস পালিত


মাভাবিপ্রবি প্রতিনিধি: মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৭ মার্চ ঐতিহাসিক ভাষণ দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। রবিবার সকাল ৯ টায় বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস্থ বঙ্গবন্ধুর মুর‌্যালেপুস্পস্তবক অর্পণ করে তাঁর স্মৃতিরপ্রতিশ্রদ্ধা জানানো হয়। এসময় অফিসার্স এসোসিয়েশন, তৃতীয় শ্রেণী কর্মচারী সমিতি, চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতি,বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ, কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ, বিশ^বিদ্যালয় ছাত্রলীগ, ভাসানী পরিষদেরপক্ষ থেকেও পুস্পস্তবক অর্পণ করা হয়। পুস্পস্তবক অর্পণ শেষে স্বাধীনতাসংগ্রাম-মুক্তিযুদ্ধে যারা জীবনকে উৎসর্গ করে শহীদ হয়েছেন তাঁদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।এরপর কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হয়।
কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
নতুন প্রজন্মকে সাথে নিয়ে আরেকটি মুক্তিযুদ্ধ করতে হবে
ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
‘বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে আরেকটি মুক্তিযুদ্ধ করতে হবে।’ ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে ঈশ্বরদী উপজেলা পরিষদের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যূরালে পুষ্পস্তবক অর্পণকালে পাবনা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহ্জ¦ নূরুজ্জামান বিশ্বাস একথা বলেছেন। তিনি বলেন, ৭ই মার্চ শুধু বাংলাদেশের জন্য নয়, পুরো দণি এশিয়ার জন্যই একটি গুরুত্বপূর্ণ দিন। পাঁচ দশক আগে এই দিনেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করতে লাখো মানুষকে ডাক দিয়েছিলেন।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার যাদুকরী নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। উন্নয়নের সবগুলো সূচক অর্জিত হওয়ার কারণে বাংলাদেশ ইতিমধ্যেই স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। এই পরিস্থিতিতে এখনো স্বাধীনতা বিরোধী চক্রের ষড়যন্ত্র অব্যাহত আছে। আবারো ঘাতক চক্র আরেকটি ১৫ই আগষ্ট ঘটিয়ে জননেত্রী শেখ হাসিনাকে হত্যা করে উন্নয়নের অগ্রযাত্রাকে রুদ্ধ করার ষড়যন্ত্রে লিপ্ত। তাই নতুন প্রজন্মকে সাথে নিয়ে আরেকটি মুক্তিযুদ্ধ সংঘঠিত করতে হবে।
সকাল ৯টায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে এবং উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যূরালে পুষ্পস্তবক অর্পণের পর পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। প্রধান অতিথি ছিলেন পাবনা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ নূরুজ্জামান বিশ্বাস। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার পি এম ইমরুল কায়েস।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নায়েব আলী বিশ্বাস, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, নারী ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলি ও থানার অফিসার ইনচার্জ (ওসি) আসাদুজ্জামান আসাদ।
বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল খালেক, বীর মুক্তিযোদ্দা আকরাম হোসেন, বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম মিন্টু, প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার কুন্ডু, উপজেরা কৃষি অফিসার আব্দুল লতিফ, মাধ্যমিক শিক্ষা অফিসার সেলিম আক্তার ও সমাজসেবা অফিসার মাসুদ রানা। সঞ্চালনা করেন একাডেমিক সুপারভাইজার আরিফুল ইসলাম।

আতাইকুলা থানায় ৭মার্চ ও বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তোরনে আনন্দ উৎযাপন
সাঁথিয়া প্রতিনিধিঃ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষনের ৫০ বছর পুর্তি ও জাতিসংঘ কর্তৃক বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তোরনের স্বীকৃতি পাওয়ায় আতাইকুলা থানা পুলিশ আনন্দ উৎযাপন করে।
রবিবার ৭ মার্চ বিকালে আতাইকুলা থানার আয়োজনে থানা চত্বরে আনন্দ উৎযাপন সভায় অফিসার ইনচার্জ (ওসি) মোঃ কামরুল ইসলামের সভাপতিত্বে ও ওসি (তদন্ত) মোঃ সিদ্দিকুল ইসলামের পরিচালনায় প্রধান অতিথির ব্কতব্য দেন এএসপি (সদর সার্কেল) রোকনজ্জামান। বিশেষ অতিথি পাবনা জেলা আইনজীবি সমিতির সভাপতি এ্যডঃ বেলায়েত হোসেন বিল­ু, জেলা আওয়ামীলীগের সহসভাপতি চন্দন কুমার চক্রবতী, পাবনা বিজ্ঞান ও প্রযক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আওয়াল কবির জয়, বীর মুক্তিযোদ্ধা আঃ রহিম খান, বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন, ভুলবাড়িয়া ইউপি চেয়ারম্যান আলহাজ আবু ইউনুস, সাদুল­াপুর ইউপি চেয়ারম্যান আঃ কুদ্দুস মুন্সি, আতাইকুলা ইউপি চেয়ারম্যান আতিয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়নের ধারবাহিকতা বড় পর্দায় প্রচার করা হয়। চারটায় প্রধানমন্ত্রীর ভাষণ স্যাটেলাইটের মাধ্যমে মঞ্চে সরাসরি স¤প্রচার করে সভায় দেখানো হয়। পরে অতিথিবৃন্দ জাতিসংঘ কর্তৃক বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তোরনের স্বীকৃতি পাওয়ায় ৭ মার্চে বঙগবন্ধুর ভানের উপর আলোচনা করেন। এসময় শিক্ষক, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ, সমাজসেবক ও বিভিন্ন শ্রেণী পেশার লোক উপস্থিত ছিলেন। পরে স্থানীয় শিল্পীদের এক সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

             মাধপুর হাইওয়ে থানায় কেক কেটে ৭মার্চ উৎযাপন

সাঁথিয়া প্রতিনিধিঃ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষনের ৫০ বছর পুর্তি ও জাতিসংঘ কর্তৃক বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তোরনের স্বীকৃতি পাওয়ায় মাধপুর হাইওয়ে থানা পুলিশ কেক কেটে দিনটি উৎযাপন করে।
রবিবার ৭ মার্চ বিকালে মাধপুর হাইওয়ে পুলিশের আয়োজনে থানা চত্বরে আনন্দ উৎযাপন সভায় হাইওয়ের ওসি রেজাউল বাশারের সভাপতিত্বে ও এসআই সাইফুল ইসলামের পরিচালনায় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়নের ধারবাহিকতা প্রচার করা হয়। চারটায় প্রধানমন্ত্রীর ভাষণ মঞ্চে সরাসরি স¤প্রচার করে সভায় দেখানো হয়। পরে অতিথিবৃন্দ জাতিসংঘ কর্তৃক বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তোরনের স্বীকৃতি পাওয়ায় ৭ মার্চে বঙগবন্ধুর ভানের উপর আলোচনা করেন। সভায় বক্তব্য দেন, রফিকুল ইসলাম, নকিবর রহমান, বকুল প্রমুখ। এসময় রাজনৈতিক নেতৃবৃন্দ, সমাজসেবক ও বিভিন্ন শ্রেণী পেশার সুধীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে স্থানীয় শিল্পীদের এক উন্মুক্ত সাংস্কৃতি সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

সুজানগর থানার উদ্যোগে ৭ মার্চ জাতীয় দিবসে আনন্দ উদযাপন

মাহমুদুল হাসান সজীবঃ ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তোলণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে আনন্দ উদযাপন করা হয়েছে। পাবনার সুজানগর থানার উদ্যোগে এই আনন্দ উদযাপন করা হয়। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বদরুদ্দোজা’র সভাপতিত্বে ও ইন্সপেক্টর (তদন্ত) হাদিউল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন। বিশেষ অতিথির বক্তব্য দেন, উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী, পাবনার সহকারী পুলিশ সুপার রিজওয়ান সাইদ জিকু, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মর্জিনা খাতুন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল জলিল বিশ্বাস,স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হাবিবুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার তোফাজ্জল হোসেন তোফা, সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল হাই, সুজানগর প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ আলী মাষ্টার। এ সময় আরো উপস্থিত ছিলেন, ভায়না ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিন উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা ময়নুল হক সরকার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা, উপজেলা কৃষি বিষয়ক সম্পাদক রাজা হাসান, উপ দপ্তর সম্পাদক রেজাউল করিম রেজা মন্ডল, উপজেলা ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলাম তমাল, পৌর ছাত্রলীগের সভাপতি সোহাগ হোসেন, এন এ কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি রেদওয়ান নয়ন প্রমুখ। অনুষ্ঠানে ৩০ পাউন্ডের কেক কাটা হয়। শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন শিল্পী দেশাত্মবোধক গান পরিবেশন করে।


বীরগঞ্জে থানা পুলিশের উদ্যোগে ঐতিহাসক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

মোঃ আবেদ আলী, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি \ বীরগঞ্জে গত রবিবার বিকেলে থানা পুলিশের উদ্যোগে ঐতিহাসক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কতৃর্ক ঐতিহাসক ৭ই মার্চ জাতীয় দিবসের উদ্বোধন শেষে বীরগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপারের কার্যালয় ক্যাম্পাসে থানা পুলিশ এক আলোচনা সভার আয়োজন করে। ওসি আব্দুল মতিন প্রধানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বীরঘঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আব্দুল ওয়ারেশ,

বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান আয়শা আক্তার বৃষ্টি,
উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাকারিয়া জাকা, যুগ্ন সাধারন সম্পাদক শামীম ফিরোজ আলম, হিন্দু দৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক দীপঙ্কর রাহা বাপ্পি ও অন্যরা বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে কেক কাটা হয়।

বক্তাগন দিবসের তাৎপর্য তুলে ধরে তাদের নিজস্ব বক্তব্য তুলে ধরেন। আলোচনা সভা শেষে বেইস মিতালী বাংলাদেশ শিল্পি গোষ্টি দেশার গান ও দেশাত্ববোধক সহ বিভিন্ন গানে গানে দর্শক-¯্রােতাদের মাতিয়ে তোলেন।

বড়াইগ্রামে ঐতিহাসিক ৭ মার্চ পালিত
বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি
নাটোরের বড়াইগ্রামে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভার মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে।
রোববার সকালে ইউএনও জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি। বিশেষ অতিথি হিসাবে বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আতাউর রহমান আতা ও সুরাইয়া আক্তার কলি, এমপি পুত্র আসিফ আব্দুল্লাহ শোভন বিন কুদ্দুস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা খাতুন বক্তব্য রাখেন।

দুর্গাপুরে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন
নির্মলেন্দু সরকার বাবুল,দুর্গাপুর(নেত্রকোনা)
নেত্রকোনার দুর্গাপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস-২০২১ইং উদযাপন করা হয় রবিবার।
দিবসের মধ্যে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃকিত নেতৃবৃন্দের অংশগ্রহনে উপজেলা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিত্বে পূষ্পস্তবক অর্পন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাজিব-উল-আহসান এর সভাপতিত্বে সাংবাদিক ধনেশ পত্র নবীশ এর সঞ্চালনায় ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস বিষয়ক আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আলোচনা করেন, এ এস পি সার্কেল মাহমুদা শারমীন নেলী, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রুয়েল সাংমা, সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রব খলিফা, প্রেসক্লাব সভাপতি এস এম রফিকুল ইসলাম রফিক, উপজেলা যুবলীগ সভাপতি মোঃ আঃ হান্নান, কৃষি কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান, প্রভাষক আব্দুল রাশিদ, ইউপি চেয়ারম্যান শাহিনুর আলম সাজু প্রমুখ। আলোচনা শেষে শিশু কিশোরদের অংশগ্রহনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।


পাবনায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত

রফিকুল ইসলাম সুইট : পাবনায় নানা আয়োজনে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে ঐতিহাসিক ৭ মার্চ । পাবনা জেলা প্রশাসন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা পৌরসভা, পাবনা জেলা পরিষদ, পাবনা জেলা আওয়ামী লীগ, জেলা স্বেচ্ছাসেবক লীগ, সরকারি এডওয়ার্ড কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি পালন করে।
দিবসটি পালন উপলক্ষে রবিবার সকালে পাবনা জেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসুচী পালিত হয়। সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো, আলোচনা সভা, পুরস্কার বিতরণ সহ নানা কর্মসুচী পালন করা হয়। জেলা প্রশাসক কবীর মাহমুদ এর সভাপতিত্বে এসব কর্মসুচীতে অংশ গ্রহন করেন জেলা পরিষদ সদস্য রেজাউল রহিম লাল, পুলিশ সুপার মহিবুল ইসলাম, জেলা পরিষদ প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ুর রহমান,বীর মুক্তিযোদ্ধা চন্দন কুমার চক্রবর্তী, শিক্ষাবিদ প্রফেসর কামরুজ্জামান, পাবনা প্রেস ক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, সংবাদ পত্র পরিষদ সভাপতি আব্দুল মতীন খান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী একেএম শামসুজ্জোহা, অতিরিক্ত জেলা প্রশাসক মোকলেসুর রহমান, মীর্জা মহীদুল ইসলাম প্রমূখ।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ ভাষণের দিনটি যথাযথ মর্যাদা ও উৎসবমুখর পরিবেশে উদযাপন করেছে । রোববার সকাল ১১ টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর ম্যুরালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ার খসরু পারভেজ ও রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) বিজন কুমার ব্রহ্ম।
৭ মার্চ উপলক্ষে উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলী এক বাণীতে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ইতিহাস বদলে দেওয়ার ভাষণ। এটি দুনিয়া কাপানো এক মহাকাব্য। এই ভাষণের মধ্য দিয়ে একটি দেশের জন্ম হয়েছে, সেই ভাষণের মহানায়ক বঙ্গবন্ধু।আরও শ্রদ্ধা জানান বঙ্গবন্ধু পরিষদ, অফিসার্স এসোসিয়েশন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রশাসন, শেখ হাসিনা পল প্রশাসন, প্রক্টর অফিস, ছাত্র উপদেষ্টা দপ্তর, ব্যবসায় প্রশাসন বিভাগ, বাংলা বিভাগ, রসায়ন পরিবার, ইংরেজি বিভাগ, পদার্থবিজ্ঞান বিভাগ, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ, ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগ, পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস দপ্তর, রোভার স্কাউটস গ্রæপসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা- কর্মচারীবৃন্দ ও শিক্ষার্থীরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. হাবিবুল্লাহ। অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর আতœার মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়।
আওয়ামী লীগ : রবিবার সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন, ৭ মার্চ এর ভাষন বাজানো এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবদেন করেন পাবনা জেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি, নাদিরা ইয়াসমিন জলি এমপি, আওয়ামী লীগ নেতা মো. শহিদুল্লাহ. এম সাইদুল হক চুন্নু, কামিল হোসেন, মোশারোফ হোসেন, তসলিম হাসান সুমন,শাজাহান মামুন, কৃষকলীগ নেতা তৌফিক উল আলম, স্বেচ্ছাসেবক লীগ নেতা আহমেদ শরীফ ডাবলু, রুহুল আমীন, আব্দুল আজিজ, রফিকুল ইসলাম রুমন, সাবেক ছাত্রলীগ নেতা আব্দুল্লা আল মামুন, ছাত্রলীগ নেতা তাজুল ইসলাম, যুবলীগ নেতা শিবলী সাদিক প্রমূখ।
পাবনা জেলা পরিষদ এর আয়োজনে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান নিবার্হী কর্মকর্তা কাজী আতিযুর এর সভাপতিত্বে আলোচনা সভায় অংশ গ্রহন করেন- চেয়ারম্যান রেজাউল রহিম লাল, সদস্য বিজয় ভুষন রায়, আব্দুল্লাহ আল মাহমুদ , শহীদুর রহমান প্রমূখ।
পাবনা পৌরসভা দিবসটি উপলক্ষে নানা কর্মসুচী পালন করে। পৌর মেয়র শরীফ উদ্দীন প্রধান সহ পৌরসভার কাউন্সিলর, কর্মকর্তা কর্মচারীরা অংশ গ্রহন করে। স্বাধীনতা চত্ত¡রে পুষ্পার্ঘ অর্পন করা হয়।

বীরগঞ্জে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালন উপলক্ষে
আলোচনা সভা-পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

মোঃ আবেদ আলী, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি \ দিনাজপুরের বীরগঞ্জে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালন উপলক্ষে আলোচনা সভা-পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
বীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে রবিবার সকালে জাতীয় দিবস উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, উপজেলা প্রশাসন, বীরগঞ্জ থানা, মুক্তিযোদ্ধা সংসদ, বীরগঞ্জ পৌরসভা ও বীরগঞ্জ পল্লী বিদুৎ জোনাল অফিসের শ্রদ্ধাঞ্জলি অর্পন শেষে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা হলরুমে বীর মুক্তিযোদ্ধা সমাবেশ, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল কাদেরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম। এসময় বক্তব্য রাখেন উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সহকারী অধ্যাপক কালী পদ রায়, বীর মুক্তিযোদ্ধা মো.আজিজুল আহম্মেদ, উপজেলা প্রকৌশলী আব্দুল মান্নাফ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আবু রেজা মো. আসাদুরজ্জামান, উপজেলা
পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ জাকিরুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির সহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সাংবাদিক ও সুধীজন উপস্থিত ছিলেন। সর্বপরি বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভ‚মি) মোঃ ডালিম সরকার।


ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে নাটোরে চার হাজার শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর
অসমাপ্ত আত্মজীবনী বই বিতরন
নাটোর প্রতিনিধি
ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে নাটোরে চার হাজার শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুরঅসমাপ্ত আত্মজীবনী বই বিতরন করা হয়েছে। স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলামশমুলের উদ্যোগে এবং বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন কমিটির আয়োজনেশংকর গোবিন্দ চৌধুরি স্টেডিয়ামে আড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বইগুলো বিতরনকরা হয়।
নাটোরের জেলা প্রশাসক মো: শাহরিয়াজের সভাপতিত্বে বঙ্গবন্ধুর জীবনীর ওপরবক্তব্য দেন, সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, রাজশাহী রেঞ্জের ডিআইজিআব্দুল বাতেন, নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা সহ অন্যান্যরা।পরে নাটোর সদর এবং নলডাঙ্গা উপজেলার সকল স্কুল, কলেজ, মাদ্রাসার চারহাজার শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই তুলে দেওয়াহয। এছাড়া আগামী ৩০মার্চ থেকে বিদ্যালয় খুলে দেওয়ার কারনে ৩১০টি শিক্ষাপ্রতিষ্ঠানে জীবানুনাশক স্রে মেশিন তুলে দেন সাংসদ শফিকুল ইসলাম শিমুল।