মারা গেলেন সাঁথিয়ার একমাত্র মহিলা মুক্তিযোদ্ধা ভানু নেছা

পাবনার সাঁথিয়ার একমাত্র মহিলা বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা (৮০) দীর্ঘ দিন ধরে অসুস্থ্য থাকা অবস্থা আজ শুক্রবার (২৬ ফেব্রæয়ারি) ১.৪৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুও খবর নিশ্চিত করেন পরিবারের সদস্য মনিরুল ইসলাম। তিনি উপজেলার ধোপাদহ ইউনিয়নের তেঁতুলিয়া গ্রামের মৃত আব্দুল প্রামানিকের স্ত্রী। স্বামীর মৃতুতে দীর্ঘ সময় ধরেই তিনি একাকী জীবন যাপন করে আসছিলেন। বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা মৃত্যৃকালে ২ ছেলে, ১ মেয়েসহ অনেক গুণ গ্রাহী রেখে গেছেন। তিনি ২০১৩ সাল থেকেই অসুস্থ্য ছিলেন। তাকে স্থানীয় বিভিন্ন সংগঠন চিকিৎসা সেবা প্রদান করে আসছিল। এর আগে তিনি কয়েক দফা গুরুত্বর অসুস্থ হয়ে পড়লে সাঁথিয়াসহ পাবনা হাসপাতালে তাকে চিকিৎসা সেবা দেওয়া হয়। তবে তার শরীরের অবস্থা ক্রমাগত দুর্বল হয়ে পড়ছিল। সর্বশেষ ২০০০ সালে সে গুরুত্বর অসুস্থ্য হয়ে নিজ বাড়িতে মৃত্যুও প্রহর গুনছিল। ভানু নেছার নাতী মনিরুল ইসলাম জানান, আর্থিক অবস্থা ভালো না হওয়ায় তাকে উন্নত চিকিৎসা দেওয়া কখনও সম্ভব হয়ে উঠে নাই। সরকারি ভাবে উপজেলা প্রশাসন আমার দাদীর চিকিৎসা শুধু মাত্র সাঁথিয়া উপজেলা হাসপাতালের মধ্যেই সীমাবদ্ধ রেখেছিল। আমরা চিকিৎসা সেবার জন্য বড় ধরনের কোন আর্থিক সহায়তা পায়নি।
এদিকে তার বাড়ীতে গিয়ে দেখা যায়, দীর্ঘ দিন ধরে সুখে দুঃখে পুরাতন এক ভাঙ্গা চার চালা টিনের ঘরে সে বসবাস করে আসছিল।
সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহমেদ জানান, বীর মুক্তিযোদ্ধা ভানু নেছার মৃত্যুও খবর আমি পেয়েছি। আজ বিকাল ৫ টার পর তাকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হবে। তার নাতীকে একটি বেসরকারী ফার্মে চাকুরীর ব্যবস্থা করেছি। সে সরকারি ঘর পায়নি তবে অল্প সময়ে সে আবাসন পাবেন।
১৯৭১ সালে মহান মুক্তিযোদ্ধের সময় সাঁথিয়া এলাকায় পাকবাহিনীকে প্রতিহত করতে ভানু নেছা বাঙ্কারে বাঙ্কারে মুকিযোদ্ধদের অভিনব কায়দায় গোলা বারুদ ও খাবার পৌছে দিতেন। পাকবাহিনী ও এদেশীয় দালালদের হাত থেকে নিজেকে ও মুক্তিযোদ্ধাদের রক্ষা করতে তিনি ঝুড়ির মধ্যে গোলা বারুদ ও উপরে ঘাস অথবা গো পশুর মল ব্যবহার করতেন।
বীর মুক্তিযোদ্ধা ভানু নেছার মৃত্যুতে তার আত্মার মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শামসুল হক টুকু এমপি, সাঁথিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহমেদ, পৌর সভার মেয়র মাহবুবুল আলম বাচ্চু, সাঁথিয়া প্রেসক্লাবের সভাপতি জয়নুল আবেদীন রানা ও সম্পাদক আবুল কাশেম।